জার্সি খুলে বুনো উল্লাসে মেতেছিলেন গাঙ্গুলি

ক্রীড়া ডেস্ক: ১৩ এপ্রিল ক্রিকেট ইতিহাসের ক্যালেন্ডারে অসাধারণ একটি তারিখ। আজকের এই দিনে লর্ডসে দারুণ নৈপুণ্যে ন্যাটওয়েস্ট সিরিজ জেতায় জার্সি খুলে বুনো উল্লাসে মেতেছিলেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।

১৯৮৩ সালে ইংল্যান্ডের লর্ডসে পরাশক্তি ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতেছিল ভারত। এর ১৯ বছর পর ২০০২ সালের আজকের এই দিনে লর্ডসেই আরও একটি ঐতিহাসিক জয় পায় টিম ইন্ডিয়া।

ন্যাটওয়েস্ট সিরিজের ওই ম্যাচে আজকের দিনে ভারতের প্রতিপক্ষ ছিল স্বাগতিক ইংল্যান্ড। ওই ম্যাচে শুরুতে ব্যাট করতে নেমে জোড়া সেঞ্চুরিতে ৩২৫ রান করেছিল ইংলিশরা। জয়ের লক্ষ্যে এই রান তাড়া করতে নেমে ১৪৬ রানেই ৫ উইকেট হারিয়ে চরম বিপর্যয়ে পড়ে ভারত। এ সময়ে শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি এবং রাহুল দ্রাবিঢ়ের মতো তারকা ব্যাটসম্যানরা এক এক করে প্যাভেলিয়নে ফিরে যান।

ষষ্ঠ উইকেট জুটিতে যুবরাজ সিং ও মোহাম্মদ কাইফের বিস্ময়কর এক জুটিতে জয়ের বন্দরে নোঙর করে ভারত। আর ওই জয়ে ন্যাটওয়েস্ট সিরিজে জয় পায় গাঙ্গুলির ভারত। যুবরাজের সঙ্গে ষষ্ঠ উইকেট জুটিতে ১২১ রান করেছিলেন কাইফ। ব্যক্তিগত ৬৯ রানে কলিংওডের বলে যুবরাজ ফিরলেও দলকে জিতিয়েই মাঠ ছাড়েন কাইফ। তার অপরাজিত ৮৭ রানে ভর করে ৩ বল বাকি থাকতেই ২ উইকেটে জয় পায় ভারত। লো অর্ডার ব্যাটসম্যানদের এমন নৈপুণ্যে সিরিজ জয়ের পর জার্সি খুলে বুনো উল্লাসে মেতেছিলেন সৌরভ গাঙ্গুলি।