জালিয়াতির অভিযুক্ত দুই শিক্ষার্থীদের পুনঃ ভর্তি পরীক্ষায় একজন উত্তীর্ণ

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে জালিয়াতির সঙ্গে অভিযুক্ত দুই শিক্ষার্থীদের পুনঃ ভর্তি পরীক্ষায় একজন উত্তীর্ণ হয়েছে। অপরজন ন্যূনতম ৮ মার্ক না পেয়ে ফেল করেছে।

অভিযুক্তরা হলো- ভর্তি পরীক্ষায় ৫ম স্থান অধিকারী তাজরিন আহমেদ খান মেধা এবং ৭৮তম স্থান অধিকারী নুর মাহফুজা দৃষ্টি।

এর আগে ২৮ অক্টোবর অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগ ওঠে তাদের বিরুদ্ধে। ভর্তি পরীক্ষায় অভিযুক্তরা ভাল অবস্থান তৈরি করায় তাদের পুনরায় পরীক্ষা নেয় কর্তৃপক্ষ।

শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের সমাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিসে অভিযুক্ত দুজনের বাংলা ও ইংরেজি বিষয়ের পুনঃ ভর্তি পরীক্ষা নেওয়া হয়।

সামাজিক বিজ্ঞান অনুষদ সূত্রে জানা গেছে, তাজরিন আহমেদ খান মেধা এমসিকিউ পদ্ধতিতে নেওয়া বাংলা ও ইংরেজি বিষয়ের ২৫টি প্রশ্নে মধ্যে বাংলায় ১৭টি প্রশ্নের উত্তর দেয়। যার মধ্যে সঠিক হয়েছে ৯টি এবং ভুল হয়েছে আটটি। ভুল উত্তরের নম্বর কাটা গিয়ে তার অবশিষ্ট ছিল মাত্র ৮ দশমিক ৪ শতাংশ।

এছাড়া ইংরেজি পরীক্ষায় ২৫টি প্রশ্নের মধ্যে মেধা উত্তর দিয়েছে ২৩টি। যার মধ্যে ১৫টি প্রশ্ন সঠিক ও সাতটি ভুল হয়। মাইনাস পয়েন্ট কাটা গিয়ে তার এ বিষয়ে অবশিষ্ট থাকে ১৫ দশমিক ৬। এতে সে ন্যূনতম নম্বর পেয়ে উত্তীর্ণ হয়। এর আগে ভর্তি পরীক্ষায় বাংলায় ২৭ ও ইংরেজিতে ২৪ পেয়েছিল এই ভর্তিচ্ছু।

আরেক শিক্ষার্থী নূর মাহফুজা দৃষ্টি পুনঃপরীক্ষায় বাংলায় ৬ দশমিক ৬ এবং ইংরেজিতে ১১ দশমিক ৪ পেয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যায়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, প্রাথমিকভাবে আমাদের মনে হচ্ছে যে তারা প্রতারণার মাধ্যমে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। আমরা অধিকতর তদন্ত করে সে অনুযায়ী ব্যবস্থা নেব। ইতোমধ্যে অনুষদের ডিনের সঙ্গে এ বিষয়ে কথা হয়েছে।