জিডিপির প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ৪ শতাংশ

নিজস্ব প্রতিবেদক : আগামী ২০১৭-২০১৮ অর্থবছরের জন্য মন্ত্রিসভায় অনুমোদিত বাজেটে মোট দেশজ উৎপাদন বা জিডিপি ধরা হয়েছে ২২ লাখ কোটি টাকার বেশি। আর জিডিপির প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ৪ শতাংশ।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ তথ্য জানান।

প্রসঙ্গত, চলতি ২০১৬-১৭ অর্থবছরের জন্য জিডিপি এবং জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছিল যথাক্রমে ১৯ লাখ ৬১ হাজার ১৭ কোটি টাকা এবং ৭ দশমিক ২ শতাংশ।

বাজেট পর্যালোচনা করে দেখা গেছে, চলতি অর্থবছরের তুলনায় আগামী অর্থবছরের বাজেটে জিডিপির আকার ১ লাখ ৩৮ হাজার কোটি টাকার বেশি বাড়ানো হয়েছে। এর আগে ২০১৫-২০১৬ অর্থবছরের বাজেটে জিডিপির আকার ধরা হয়েছিল ১৭ লাখ ১৬ হাজার ৭০০ কোটি টাকা। সংশোধিত বাজেটে তা বেড়ে ১৭ লাখ ৩৯ হাজার ৫৬৭ কোটি টাকা হয়। অর্থাৎ ২০১৫-২০১৬ অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরের বাজেটে জিডিপি ২ লাখ ২২ হাজার কোটি টাকার বেশি বাড়ানো হয়েছিল।

এর আগে বৃহস্পতিবার জাতীয় সংসদে মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত বিশেষ বৈঠকে ২০১৭-২০১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট অনুমোদন দেয় মন্ত্রিসভা। একইসঙ্গে সম্পূরক অর্থবিল ২০১৭ এর অনুমোদনও দেওয়া হয়েছে।

দুপুর দেড়টায় জাতীয় সংসদে আগামী অর্থবছরের বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এটি দেশের ৪৬তম বাজেট। একই সঙ্গে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের দ্বিতীয় মেয়াদের চতুর্থ এবং অর্থমন্ত্রী মুহিতের ১১তম বাজেট এটি।