‘জিডিপি প্রবৃদ্ধির কাঙ্ক্ষিত লক্ষ্যে বাংলাদেশ পৌঁছাতে পারবে না’

অর্থনীতিক প্রতিবেদক : রেমিটেন্স ও রপ্তানি আয় কমে যাওয়ার ফলে চলতি অর্থবছর জিডিপি প্রবৃদ্ধির কাঙ্ক্ষিত লক্ষ্যে বাংলাদেশ পৌঁছাতে পারবে না বলেই মনে করছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এবার বাংলাদেশ ৬ দশমিক ৯ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি পেতে পারে বলেও জানায় এডিপি।

বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে এডিবির ঢাকা কার্যালয়ে অর্থনীতির হালচাল নিয়ে এডিবির বার্ষিক প্রতিবেদন এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক-২০১৭ প্রকাশকালে এ কথা জানানো হয়।

এডিবির মতে, বিশ্বব্যাংক সরকারের প্রত্যাশার সঙ্গে পুরোপুরি একমত হতে পারেনি। গত জানুয়ারিতে তাদের অর্ধবার্ষিক প্রতিবেদন গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস-এ ৬ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়।

এডিপির প্রিন্সিপাল কান্ট্রি স্পেশালিস্ট জয়ৎসানা ভার্মা আউটলুক-২০১৭ এর বিভিন্ন দিক তুলে ধরে বলেন, ‘মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশের অর্থনীতি বাজে সময় পার করায় এবং তেলের বাজারে মন্দার কারণে প্রবাসীদের পাঠানো টাকার পরিমাণ গত দুই বছর ধরে অনেক কমছে। রেমিটেন্স কমে যাওয়া ও রপ্তানি আয়ের ধীরগতির কারণেই বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি এবার কিছুটা কম হবে।’

তিনি জানান, চলতি অর্থবছর শেষে রেমিটেন্স কমতে পারে ৭ শতাংশের মতো।

গত অর্থবছরে রেমিটেন্সে বাংলাদেশের প্রবৃদ্ধি কমেছে ১১ দশমিক ১৬ শতাংশ এবং পণ্য রপ্তানিতে বাংলাদেশের আয়ের প্রবৃদ্ধি ছিল ৮ দশমিক ৯ শতাংশ। গত কিছু দিনে রপ্তানি আয়ে ধীরগতির কারণে এবার তা কমে ৬ শতাংশ হতে পারে বলে মনে করছে এডিবি।

এ ছাড়া এ অর্থবছরে সাধারণ মানুষের ওপর বাড়বে মূল্যস্ফীতির আঘাত। অর্থবছরে মূল্যস্ফীতি গিয়ে দাঁড়াবে ৬ দশমিক ১ শতাংশে। পাশাপাশি কর্মসংস্থান বাড়ানোটা সরকারের বড় চ্যালেঞ্জ হিসেবেও মনে করে এডিবি।

প্রসঙ্গত, প্রায় এক দশক ৬ শতাংশের বৃত্তে আটকে থাকার পর গত ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৭ শতাংশের ঘর অতিক্রম করে। চূড়ান্ত হিসাবে প্রবৃদ্ধি হয় ৭ দশমিক ১১ শতাংশ।

সরকার এবারের ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য ঠিক করেছে। আর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বিশ্বাস, আগামী দিনগুলোতে প্রবৃদ্ধি আর ৭ শতাংশের নিচে নামবে না।