জিমে যাওয়ার বা এক্সারসাইজ করার কথা ভাবলেই গায়ে জ্বর আসে

জিমে যাওয়ার বা এক্সারসাইজ করার কথা ভাবলেই গায়ে জ্বর আসে? বার বার নিজের ওজনকেই হয়তো এর জন্য দায়ী করে থাকেন। তবে নতুন এক গবেষণা জানাচ্ছে, এর জন্য দায়ী হতে পারে আপনার অল্টার্ড ডোপমাইন রিসেপটর। যা আপনাকে নড়তে চড়তে দেয় না।

বহু দিন ধরেই মনে করা হত অতিরিক্ত মেদই মোটা মানুষদের আলস্যের কারণ। এই গবেষণার ফল সেই ধারণাকেই চ্যালেঞ্জ জানিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথের অংশ ন্যাশনাল ইন্সটিটিউট অব ডায়াবেটিস অ্যান্ড ডায়জেসটিভ অ্যান্ড কিডনি ডিজিজের গবেষক অ্যালেক্সাই ভি ক্রাভিতজ বলেন, ‘‘আমরা জানি স্বাস্থ্য ভাল রাখার জন্য শরীরচর্চার প্রয়োজন রয়েছে। কিন্তু, তা বলে মোটা হলেই যে কেউ কম সক্রিয় হবেন তার কোনও মানে নেই।’’

গবেষণার জন্য একদল ইঁদুরকে ১৮ সপ্তাহ ধরে হাই ফ্যাট ডায়েটে রাখা হয়। অন্য একটা দলকে সাধারণ ডায়েট দেওয়া হয়। দ্বিতীয় সপ্তাহের শুরুতে দেখা যায় যেই দলকে হাই ফ্যাট খাবার দেওয়া হয়েছিল তাদের ওজন বেশি বেড়েছে। চতুর্থ সপ্তাহে দেখা যায় তারা বেশ অলস হয়ে পড়েছে। এই গবেষণার পর প্রথমে গবেষকরা মনে করেছিলেন, অতিরিক্ত ওজনের কারণেই এরা শ্লথ হয়ে পড়েছে। কিন্তু, গবেষণা শুরুর আগে এদের সক্রিয়তার সঙ্গে পরের রিপোর্টের বিশেষ হেরফের দেখা যায়নি। ফলে শ্লথ হয়ে পড়ার একমাত্র কারণ হিসেবে ওজন বৃদ্ধিকেই দায়ী করা যায় না।

কারণ পরীক্ষার পর দেখা যায় ডোপেমাইন সিস্টেম ঠিক মতো কাজ না করার ফলেই শারীরিক সক্রিয়তা কমে গিয়েছে। ডি২ ডোপেমাইন রিসেপটরের অভাবের কারণই শ্লথ হয়ে পড়ার কারণ বলে জানান গবেষকেরা।

সেল মেটাবলিজম জার্নালে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।