জিম্বাবুয়েকে জিততে হলে রেকর্ড গড়তে হবে

ক্রীড়া ডেস্ক : ১৭ বছর পর ওয়ানডে ক্রিকেট ফিরল গল আন্তর্জাতিক স্টেডিয়ামে। উপলক্ষটা ভালোই রাঙাল শ্রীলঙ্কা। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে আগে ব্যাট করতে নেমে তিন ফিফটিতে ৩১৬ রান করেছে লঙ্কানরা।

আজ ৫০ ওভারে শ্রীলঙ্কার ৫ উইকেট হারিয়ে করা ৩১৬ রানই গলে সর্বোচ্চ। আগের সর্বোচ্চ শ্রীলঙ্কারই ৭ উইকেটে ২৪৯ রান, ২০০০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

জিততে হলে জিম্বাবুয়েকে লিখতে হবে নতুন ইতিহাস। শ্রীলঙ্কার মাটিতে যে ৩০০ বা এর বেশি রান তাড়া করে জিততে পারেনি কোনো দল।

এদিন টস জিতে ব্যাটিং নিয়েছিলেন শ্রীলঙ্কা অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস। ওপেনার নিরোশান ডিকভেলা ছাড়া সবাই রান পেয়েছেন। দলের ১৬ রানে ডিকভেলা (১০) ফেরার পর দ্বিতীয় উইকেটে দানুস্কা গুনাথিলাকা ও কুশল মেন্ডিস গড়েন ১১৭ রানের বড় জুটি।

ফিফটি পেয়েছেন দুজনই। ৭৭ বলে ৫ চার ও ১ ছক্কায় ৬০ রান করেছেন গুনাথিলাকা। মেন্ডিসের সামনে ছিল সেঞ্চুরির সুযোগ। কিন্তু সেঞ্চুরি থেকে ১৪ রান দূরে থাকতে গ্রায়েম ক্রেমারকে ফিরতি ক্যাচ দিতে ফেরেন তিনি। ৮০ বলে ৮ চার ও ১ ছক্কায় ৮৬ রানের ইনিংসটি সাজান ডানহাতি এই ব্যাটসম্যান।

শ্রীলঙ্কার সংগ্রহটা তিনশ পেরিয়েছে মূলত উপুল থারাঙ্গার ব্যাটে চড়ে। চারে নেমে শেষ পর্যন্ত ৭৩ বলে ৮ চার ও ১ ছক্কায় ৭৯ রানে অপরাজিত ছিলেন তিনি। অধিনায়ক ম্যাথুস ৪৩ ও আসেলা গুনারত্নে ২৮ রান করে দলের বড় সংগ্রহে অবদান রাখেন।

জিম্বাবুয়ের সেরা বোলার শুরুতে ডিকভেলাকে ফেরানো টেন্ডাই চাতারা। ৪৯ রানে ২ উইকেট নিয়েছেন তিনি। শেন উইলিয়ামস, সলোমন মিরে ও ক্রেমার নিয়েছেন একটি করে উইকেট।