জিয়াকে বহুদলীয় সংসদীয় গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠাতা হিসেবে মানেন সিইসি

নিজস্ব প্রতিবেদক : বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকেই বহুদলীয় সংসদীয় গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠাতা হিসেবে মানেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

বৃহস্পতিবার সকালে আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শেষে আয়োজিত এ সংবাদ সম্মেলনে সিইসি বলেন, ‘বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান বহুদলীয় সংসদীয় গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠাতা, এটা এখনো ওন (ধারণ) করি।’

তিনি তার বক্তব্যের পক্ষে ব্যাখ্যা দেন যে, ১৯৭৫ থেকে ৭৭ পর্যন্ত দেশে গণতন্ত্র ছিল না। তার আগে ছিল। পরে জিয়াউর রহমান তা প্রতিষ্ঠা নয়, পুনঃপ্রতিষ্ঠা করেছিলেন। কোনো দলকে খুশি করার জন্য নয়, এটি তথ্যভিত্তিক কথা।

সেনা মোতায়েনের বিষয়ে সিইসি বলেন, মাঠের চাহিদা ও অন্যান্য পারিপার্শ্বিক অবস্থা পর্যবেক্ষণ করে সেনা মোতায়েন করা হতে পারে। আর এই বিষয়টি নির্বাচন কমিশনের হাতেই থাকবে।

নির্বাচনকে সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে এ সময় নির্বাচনী কর্মকর্তা ও সংশ্লিষ্টদের বিরুদ্ধে কোনো ক্রিমিনাল অফেন্সের (অপরাধকর্ম) অভিযোগ এলে প্রমাণ সাপেক্ষে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানান সিইসি।

রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতায় কোনো উদ্যোগ নির্বাচন কমিশন নেবে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।

তিনি বলেন, এ পর্যন্ত ৪০টি দলের সঙ্গে বৈঠক করেছে ইসি। এ ছাড়া সুশীল সমাজ, সাংবাদিক, নির্বাচন পর্যবেক্ষক, নারীনেত্রী ও নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে সংলাপ করেছি। সংলাপে ৪০০টির মতো প্রস্তাব এসেছে। ডিসেম্বর মাসে এইসব সংলাপ বই আকারে প্রকাশ করা হবে। আর যে প্রস্তাবগুলো ইসির বাস্তবায়নের এখতিয়ার আছে সেগুলো বাস্তবায়ন করা হবে। আইন পরিবর্তরে প্রস্তাবগুলো জাতীয় সংসদে পাঠানো হবে। আর রাজনৈতিক বিষয়গুলো দলের কাছে পাঠানো হবে। তবে আমাদের কাছে যে সুপারিশের সমাধান আছে তা সরকারের কাছে না গিয়ে আমরাই সমাধান করব।

দায়িত্ব পাওয়ার পরে সরকারি দলের থেকে কোনো চাপ এসেছে কিনা বা আসলে কী করবেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমাদের ওপর এখন পর্যন্ত কোনো ধরনের ফোনে চাপ প্রয়োগ করা হয়নি। আর যদি আগামীতে এই ধরনের চাপ আসে তাহলে আমরা সেটা প্রত্যাখ্যান করব।

সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।