জি-২০ বৈঠকে সংঘাত এড়ানোর বার্তা দিল্লি

জি-২০ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের আগে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিষয়ে নিজেদের অবস্থান ফের ব্যাখ্যা করেছে দিল্লি। বৃহস্পতিবার (২ মার্চ) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উদ্ধৃত করে পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা এক সংবাদ সম্মেলনে বলেন, গরিব দেশগুলো যেন উন্নয়নের সুফল পেতে পারে, এই বৈঠক যেন জনতার স্বার্থকে প্রাধান্য দেয়, সেজন্য সক্রিয় হতে হবে।

এসময় সম্মেলনে অংশ নেওয়া দেশগুলোর কাছে বার্তা দেওয়া হয় যে, খাদ্য ও জ্বালানির নিরাপত্তা নিশ্চিত করা এবং বেহাল অর্থনীতিকে পুনরায় দাঁড় করানো এই গোষ্ঠীর প্রধান কাজ হওয়া উচিত।

তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অবশ্যই জি-২০ সম্মেলনে গুরুত্বপূর্ণ জায়গা করে নেবে। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীও সক্রিয়। সংঘাতের প্রভাব অর্থনীতিতে কীভাবে পড়ছে, সম্মেলনে তা একইভাবে গুরুত্ব পাবে।

সচিব আরও বলেন, এ সংঘাত নিয়ে প্রধানমন্ত্রী বলেছিলেন, এটি যুদ্ধের সময় না। আগামীকালে পররাষ্ট্রমন্ত্রী ভারতের অবস্থান তুলে ধরবেন। আলোচনা যে দিকেই যাক না কেন, আমাদের কাছে সবচেয়ে বড় বিষয় জ্বালানি ও সারের জোগান নিশ্চিত করা। একইসঙ্গে বেহাল অর্থনীতিকে চাঙ্গা করতে সমন্বয় বাড়ানো।

জি-২০ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক আগামীকাল দুটি পর্বে অনুষ্ঠিত হবে। প্রথম পর্বে থাকবে বহুপাক্ষিকতার বিভিন্ন দিক, খাদ্য ও জ্বালানির নিরাপত্তা এবং উন্নয়নে সহযোগিতার মতো বিষয়গুলো। দ্বিতীয় পর্বে সন্ত্রাসবাদ রুখতে কৌশল ও আন্তর্জাতিক দক্ষতার মানচিত্র তৈরি করা।