জুয়াড়ির কাছ থেকে শুধু হুইস্কির বোতল ও ফোন নিয়েছি: হিথ স্ট্রিক

দুর্নীতিতে জড়িত থাকার দায়ে সব ধরনের ক্রিকেটে আট বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক ও বাংলাদেশ দলের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিক।

আইসিসির এন্টি-করাপশন কোডের পাঁচটি ধারায় তাকে অভিযুক্ত করা হয়েছে। আর নিজের সব অপরাধ স্বীকারও করে নিয়েছেন জিম্বাবুয়ের এ সাবেক পেসার।

দোষ মেনে নিলেও হিথ স্ট্রিকের দাবি— ফিক্সিংয়ে জড়িত ছিলেন না তিনি। ভারতীয় জুয়াড়ি দীপক আগারওয়ালের সঙ্গে তার সখ্য ছিল নিছক বন্ধুত্বের খাতিরে। ফিক্সিংয়ের উদ্দেশ্য নিয়ে তথ্যপাচার করেননি তিনি।

তথ্যপাচারের বিনিময়ে স্ট্রিক বেশ কিছু উপঢৌকন নিয়েছেন বলে জানিয়েছে আইসিসি।

এ বিষয়ে হিথ স্ট্রিকের জবাব— ‘আর একটি জিনিসই আমি নিয়েছিলাম, হুইস্কির বোতল ও স্ত্রীকে দেওয়া ফোন। কয়েক মাস পর আইসিসি আমাকে জানায় যার সঙ্গে বন্ধু হিসেবে তথ্য ভাগাভাগি করেছি, সে তা জুয়ার কাজে ব্যবহার করতে পারে।’

তবে কি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ব্যক্তিগত মোবাইল নাম্বার কি তিনি সেই জুয়াড়িকে দেননি?

হিথ স্ট্রিক জানান, কোনো কিছুর বিনিময়ে নয়, ‘বন্ধুত্বের খাতিরে’ তা বলে ফেলেছিলেন।

বাংলাদেশ দলের এই সাবেক বোলিং কোচ বলেন, ‘আমি দর্শক ও সমর্থকদের জানাতে চাই— ম্যাচ ফিক্সিং, স্পট ফিক্সিং বা খেলায় প্রভাব রাখার মতো তথ্য আমি পাচার করিনি। আইসিসি তাদের বক্তব্যেই তা নিশ্চিত করেছে।’

বাংলাদেশ দলের সাবেক বোলিং কোচের পাঁচ অপরাধের বিষয়ে আইসিসি জানিয়েছে, ২০১৮ সালে বাংলাদেশ, জিম্বাবুয়ে এবং শ্রীলংকার মধ্যকার ত্রিদেশীয় সিরিজ, একই বছরের জিম্বাবুয়ে-আফগানিস্তান সিরিজ, আইপিএল এবং আফগানিস্তান প্রিমিয়ার লিগের ম্যাচের তথ্য বাইরে পাচার করেছেন তিনি।

এ ছাড়া আইসিসির দুর্নীতি দমন কমিটিকে জুয়াড়ির প্রস্তাবের বিষয়ে না জানানো, তদন্তকাজে অসহযোগিতা ও জুয়াড়ির কাছ থেকে উপঢৌকনের বিনিময়ে তথ্য দিয়েছেন তিনি।

২০১৭ সালের বিপিএল, ২০১৮ সালের পাকিস্তান সুপার লিগ, ২০১৮ সালের আইপিএল এবং এপিএলে জুয়াড়ির এসব প্রস্তাব পেয়েও গোপন অথবা তাদের সহযোগিতা করেন স্ট্রিক।