জেদ্দায় আশ্রয় নেওয়া আরও ২৩ বাংলাদেশি দেশে ফিরলো

সংঘাত কবলিত সুদান থেকে সৌদি আরবের জেদ্দায় আশ্রয় নেওয়া আরও ২৩ বাংলাদেশি দেশে ফিরেছেন। এর আগে সকালেই দেশে ফেরেন ২৩৯ জন। অর্থাৎ মোট ২৬২ জন প্রবাসী বাংলাদেশি আজ শুক্রবার (১২ মে) দেশে ফিরলেন।
এদিন (১২ মে) সকাল ৮টা ৪০ মিনিটে বিমানের ফ্লাইট বিজি৩৩৮ ২৩৯ জন এবং দুপুর ১২টা ১৫ মিনিটে বিজি১৩৬ ফ্লাইটে জেদ্দা থেকে ২৩ জন দেশে পৌঁছান। এ নিয়ে মোট সুদানফেরত বাংলাদেশির সংখ্যা দাঁড়ালো ৫৭৮ জনে।
দেশে ফেরার পর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বিমান, পররাষ্ট্র মন্ত্রণালয়, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) পক্ষ থেকে তাদের স্বাগত জানানো হয়।
এ সময় উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, বিমান পরিচালনা পর্ষদের সদস্য ও পররাষ্ট্র্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল মো. খুরশেদ আলম (অব.), বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালক প্রশাসন ও মানবসম্পদ যুগ্মসচিব মো. ছিদ্দিকুর রহমানসহ আইওএমের প্রতিনিধিরা।
প্রসঙ্গত, গত ১৫ এপ্রিল থেকে সুদানে সামরিক ও আধা সামরিক বাহিনীর মধ্যে সংঘাত শুরু হয়। এ ঘটনায় হামলার শিকার হয় সেদেশে বাংলাদেশের দূতাবাসও। এছাড়া বহু হতাহতের ঘটনা ঘটে।
সুদানে অন্তত দেড় হাজার বাংলাদেশি বসবাস করেন। যাদের সবাইকেই ধাপে-ধাপে ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছ প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয়।