জেমির কারণেই নেপালে ফাইনালে খেলতে পারিনি

নিয়মিত আন্তর্জাতিক ম্যাচ খেলতে না পারা এবং ফুটবলারদের ফিটনেসের ঘাটতির কারণেই নেপালের ফুটবলের তুলনায় পিছিয়ে পড়ছে বাংলাদেশ। এমনটাই মনে করেন জাতীয় দলের ডিফেন্ডার টুটুল হোসেন বাদশা।

জাতীয় দলে সুযোগ পাওয়ার পর থেকেই রক্ষণে নির্ভরতার প্রতীক হয়ে উঠেছেন বাদশা। গেল মাসে নেপালে ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনালে খেলতে পারেননি। সে আক্ষেপ এখনও পোড়ায় তাকে।

তিনি বলেন, ত্রিদেশীয় টুনার্মেন্টের ফাইনালে খেলতে পারেননি। জেমির অতিরিক্ত পরীক্ষা-নিরীক্ষার কারণেই সুযোগ পাননি একাদশে। এই কষ্ট বেশ পোড়ায় টুটুলকে। করোনার কারণে গেলবারের মতো এবারো বিপিএল বন্ধ হয়ে গেলে তা ফুটবলারদের জন্য বড় ক্ষতির কারণ হবে বলেও জানান তিনি।

টুটুল বলেন, ম্যাচের আগের দিন আমার গায়েএকটু জ্বর ছিল। কোচকে সে কথা জানিয়েছিলাম। পরে ভালো অনুভব করায় রাতে খাওয়ার সময় জেমিকে জানিয়েছিলাম যে আমি সুস্থ আছি। ম্যাচে খেলতে পারব। কিন্তু কোচ অতিরিক্ত পরীক্ষা-নিরীক্ষা করায় সুযোগ হয়নি আমার। এটা আমাকে বেশ কষ্ট দিয়েছে। ফাইনালে খেলতে পারিনি। এটা কখোনোই ভুলতে পারব না।

বাংলাদেশের তুলনায় সুযোগ সুবিধায় পিছিয়ে নেপাল। তারপরও হিমালয়ের দেশটি আন্তর্জাতিক মঞ্চে এগিয়ে যাচ্ছে দুরন্ত গতিতে। ক্লাব ফুটবল কিংবা জাতীয় দল। সব জায়গাতেই পিছিয়ে আছে বাংলাদেশ। কারণ টা কী?

এমন প্রশ্নের উত্তরে বাংলাদেশ দলের এই ডিফেন্ডার বলেন, আমরা নিয়মিত আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাই না। ফিটনেসেও আমাদের যথেষ্ট ঘাটতি রয়েছে। সে তুলনায় নেপাল অনেক ম্যাচ খেলে। এ কারণেই পিছিয়ে পড়ছি আমরা। নেপালের ক্লাব ফুটবলও অনেক উন্নত।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায়, বন্ধ আছে প্রিমিয়ার লিগ ফুটবল। পরিস্থিতির উন্নতি হলে লিগ শুরু করার আশা বাফুফের। কিন্তু এ কথাতেও স্বস্তিতে নেই টুটুলসহ অন্যরা। কারণ গেলবার করোনার কারণে মাঝপথেই বন্ধ হয়ে গিয়েছিল ঘরোয়া ফুটবলের সবচেয়ে কড় আসরটি। এবারো যদি তা হয়, তবে বড় ক্ষতির মুখে পড়বে ফুটবলাররা।

টুটুল বলেন, গেলবার আমাদের লিগ হয়নি। আর্থিকভাবে আমরা বেশ ক্ষতির মুখে পড়েছিলাম। ফিটনেসেও অনেক ঘাটতি হয়েছে। এবারো যদি তা হয়, তবে, বিপদে পড়তে হবে আমাদের। কারণ লিগ না হলে বাড়ি চলে যেতে হবে। তাহলে পিটনেসে আবারো ঘাটতি তৈরি হবে আমাদের।

বাংলাদেশ জাতীয় দল নিয়ে টুটুলের স্বপ্ন আকাশ ছোয়ার। যতদিন খেলতে পারবেন, নিজের জায়গা থেকে সেরাটা দেওয়ারই চেষ্টা করে যাবেন জানিয়ে তিনি বলেন, ‘যতদিন জাতীয় দলে খেলব। দেশের প্রতি সেরাটা দেওয়ার চেষ্টা করব।’