জ্বর হলেই ওষুধ খেতে হয় না

অধিকাংশ ইনফেকশনজনিত রোগের ক্ষেত্রেই জ্বর হচ্ছে অন্যতম উপসর্গ। অনেকেরই হয়তো জানা আছে জ্বর কোনো রোগ নয়, জ্বর হচ্ছে রোগের একটি উপসর্গ। এই জ্বর নিয়ে ভুল ধারণা অনেক।

শিশুদের জ্বর নিয়ে প্রায় সবাই চিন্তিত থাকেন। অনেকের ধারণা, সব জ্বরই শিশুদের জন্য খারাপ। এই ধারণার পুরোটা ঠিক নয়। শরীরে কোনো সংক্রমণের শুরুতেই রোগ প্রতিরোধক তন্ত্রের প্রাথমিক কার্যক্রমের অংশ হিসেবে দেখা দেয় এই জ্বর। সেই অর্থে জ্বর হচ্ছে রোগ প্রতিরোধেরই একটি অংশ। জ্বরের মাধ্যমেই ইনফেকশনের বিরুদ্ধে লড়াই করে শরীর। অধিকাংশ জ্বরই তাই শিশুদের জন্য ভালো। তবে জ্বর যখন একটানা দীর্ঘায়িত হয়, তখন বুঝতে হবে সংক্রমণের কাছে শরীরের রোগ প্রতিরোধক্ষমতা পরাস্ত হচ্ছে।

জ্বরের জন্য সব সময় ওষুধ সেবনের দরকার নেই। জ্বরের কারণে অস্বস্তি হলে জ্বর কমানোর ওষুধ (যেমন- প্যারাসিটামল) সেবন করা যেতে পারে। তবে সাধারণত ১০২-১০৩ ডিগ্রি ফারেনহাইট জ্বর উঠলে শরীরে অস্বস্তি বোধ হয়।

সব জ্বরের জন্য চিকিৎসার প্রয়োজন নেই। অনেকের ধারণা, জ্বর হলেই চিকিৎসা নিতে হবে। এ ধারণা কিন্তু ঠিক নয়। কী কারণে জ্বর হয়েছে, জ্বরের পেছনে কী ধরনের জীবাণু জড়িত রয়েছে তার ওপরই নির্ভর করে জ্বরের চিকিৎসা। কথায় আছে ভাইরাসজনিত জ্বর ওষুধে এক সপ্তাহে সারে, আর না খেলে সারে সাতদিনে। অর্থাৎ ভাইরাসজনিত জ্বর এমনিতেই সেরে যায়। এর জন্য বিশেষ চিকিৎসা মানে অ্যান্টিবায়োটিকের কোনো প্রয়োজন নেই। ব্যাকটেরিয়ার সংক্রমণজনিত কারণে জ্বর হলে সে ক্ষেত্রে যথার্থ অ্যান্টিবায়োটিক সেবনের দরকার আছে।

অনেকেই রোগের কারণ না খুঁজে এবং সেই কারণ অনুযায়ী চিকিৎসা না করে শুধু জ্বর কমানোর জন্য ব্যস্ত হয়ে পড়েন। আসল কথা হচ্ছে জ্বর কমানোর চেয়ে রোগের কারণ অনুসন্ধান করে তার চিকিৎসা করাটাই কিন্তু সমীচীন। প্রকৃত রোগ সেরে গেলেই জ্বর সেরে যাবে।

কারো কারো ধারণা, জ্বর হলে ভাত খাওয়া যাবে না। প্রকৃতপক্ষে এই ধারণার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। জ্বর হলে শুধু ভাত কেন, প্রায় সব খাবারই খাওয়া যায়।

জ্বর হলে রোগীর শরীরে লেপ-কাঁথা দিয়ে জড়িয়ে রাখেন অনেকে। উদ্দেশ্য জ্বর কমানো। কিন্তু এই পদ্ধতিতে জ্বর কমে না। জ্বর কমানোর জন্য শরীর কুসুম কুসুম গরম পানিতে ভেজানো তোয়ালে বা গামছা চিপে তা দিয়ে শরীর মুছে দেওয়া উচিত। এভাবে কিছুক্ষণ করতে থাকলেই জ্বর কমে আসবে।

অনেক সময় সাধারণ বিষয়ের প্রতি শরীরের প্রতিক্রিয়ার অংশ হিসেবেই জ্বর হতে পারে। তাই জ্বর হলেই প্রথমে অ্যান্টিবায়োটিক গ্রহণ করা ঠিক নয়। জ্বর হলে অপেক্ষা করে লক্ষ করতে হবে জ্বরের গতিবিধি। মনে রাখতে হবে জ্বর কোনো রোগ নয়, রোগের উপসর্গ মাত্র।

লেখক :  সহযোগী অধ্যাপক, হলিফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ
দেশজুড়ে সকল বিভাগের অভিজ্ঞ ডাক্তারদের খোঁজ পেতে ও অ্যাপয়েন্টমেন্ট নিতে ভিজিট করুন www.doctorola.com অথবা কল করুন 16484 নম্বরে। Doctorola.com বাংলাদেশের প্রথম অনলাইন ও কল সেন্টার ভিত্তিক ডাক্তার অ্যাপয়েন্টমেন্ট সার্ভিস।