টঙ্গী শিশু উন্নয়ন কেন্দ্রে মানবাধিকার কমিশন চেয়ারম্যান কাজী রিয়াজুল হকের পরিদর্শন

মো. আবু ছালেহ মুছা, টঙ্গী
গাজীপুরের টঙ্গীতে অবস্থিত শিশু উন্নয়ন কেন্দ্রের কার্যক্রম মঙ্গলবার দুপুরে সরেজমিনে পরিদর্শন করেন মানবাধিকার চেয়ারম্যানসহ বিচারপতির একটি বিশেষ টিম।
এসময় মানবাধিকার চেয়ারম্যান কাজি রিয়াজুল হক কেন্দ্রের শিশুদের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। তিনি ২০১৩ সালের শিশু আইন উল্লেখ করে বলেন, প্রত্যেক থানায় একটি করে শিশু ডেক্স এবং একজন পুলিশ অফিসার থাকবে। ডেক্সে যদি মহিলা পুলিশ অফিসার থাকে তাহলে শিশুদের জন্য ভালো হবে। তিনি আরো বলেন, এখানে শিশুদের বয়সভিত্তিক টিম গঠন করে খেলতে দিতে হবে। মাদকাসক্ত নিবাসীদের সংশোধনের খেত্রে নিয়মিত খেলা ধুলা অনুশীলন, সাংস্কৃতিক কর্মকান্ডে অংশগ্রহন ও নৈতিক শিক্ষার প্রতি নজর দিতে হবে। শিশু উন্নয়ন কেন্দ্রে অবস্থান কারী শিশুদের মানবাধিকার রক্ষার দিকটিকে গুরুত্ব দিতে হবে। এখানে শাস্তি নয় সংশোধন এই নীতি আলোকে শিশু কিশোরদের মন থেকে অপরাধ বোধ দুর করতে হবে। বিভিন্ন স্থান থেকে শিশুরা এখানে আসে। তাদের মা বাবার থাকে উদ্বিগ্ন। মা বাদের সাথে কথা বলার জন্য ভিডিও কনফারেন্সের ব্যবস্থা করা হয়েছে। শিশুদের বিচার বড়দের মত আদালতে নয়-হতে হবে শিশু আদালতে। তাদের জন্য আলাদা চার্চশিটের ব্যবস্থা নিতে হবে। শিশুদের স্বাধীনতা নিশ্চিত করতে হবে।
পরিদর্শন টিমে ছিলেন, সুপ্রিম কোটের আপিল বিভাগের বিচার পতি এম ইমান আলী, জাতীয় মানবাধিকার কমিশনের পরিচালক (অভিযোগ) শরিফ উদ্দিন, সহকারি পরিচালক রবিউল ইসলাম, গাজীপুর জেলা প্রাসাশক এস এম আলম, এএসপি মো. সাখাওয়াত হোসেন প্রমুখ।
এসময় কেন্দ্রের তত্তাবধায়ক মো. শাহজাহান বিভিন্ন কার্যক্রম তুলেন ধরেন।