টাইপ টু ডায়াবেটিস সাধারণত প্রাপ্তবয়স্কদের হয়ে থাকে

টাইপ টু ডায়াবেটিস সাধারণত প্রাপ্তবয়স্কদের হয়ে থাকে। টাইপ টু ডায়াবেটিস কী, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৬০৭তম পর্বে কথা বলেছেন ডা. কমল কলি হোসেন।

বর্তমানে তিনি চিকিৎসাবিজ্ঞানে উচ্চতর এমডি ডিগ্রি লাভ করেন। বর্তমানে তিনি ক্যালিফোর্নিয়াতে মেডিসিন বিভাগে প্রাইভেট প্র্যাকটিস করছেন।

প্রশ্ন : টাইপ টু ডায়াবেটিস বলতে কী বুঝি?

উত্তর : ডায়াবেটিস দুই রকমের—টাইপ ওয়ান ও টাইপ টু। যেটা জুভেনাল ডায়াবেটিস, বাচ্চাদের বেশিরভাগ ক্ষেত্রে হয়, সেটা হলো ইনসুলিননির্ভর। আর যেটা টাইপ টু, সেটা প্রাপ্তবয়স্কদের হয়। অনেক সময় আমরা দেখি যে একটু সদ্য কৈশোর উত্তীর্ণদের হয়। সেটার মধ্যে ইনসুলিননির্ভর নয়, মেডিসিন দিয়ে চিকিৎসা করা হয়। তবে ইনসুলিনেরও অনেক সময় দরকার হয়।

চিকিৎসার মধ্যে কোন কোন বিষয় পড়ছে? চিকিৎসার মধ্যে আমাদের প্রথমেই লক্ষ্য সমস্যা ঠিক করতে হবে। এই যে ডায়াবেটিসের রোগী এলো, একে আমরা কীভাবে করে রোগমুক্ত রাখব এবং তার যে জটিলতা, সেটা থেকে কীভাবে মুক্ত রাখব, তার যে লক্ষণ আছে, তার যে অসুবিধাগুলো আছে, এর থেকে তাকে কীভাবে রেহাই দেব। তবে এর আগে একটি বিষয় বলি, অনেক সময় ডায়াবেটিস এত অগ্রবর্তী হয়ে আসে যে তখন চিকিৎসা করা একটু কঠিন হয়ে যায়। হয়তো জটিলতাও চলে আসে। তবে প্রি-ডায়াবেটিস বলে একটি কথা আছে।

যখন ডায়াবেটিসটা হবে হবে করছে, একটু মেটাবলিক পরিবর্তন হচ্ছে, কোলেস্টেরল একটু বাড়ছে। সেটাকে আমরা প্রি-ডায়াবেটিস বলি। সেখান থেকেই আমরা চিকিৎসাটা শুরু করি। চিকিৎসা যখন শুরু করি, প্রথমেই রোগীকে বোঝাতে হবে যে ডায়াবেটিস কী? এটি একটি দীর্ঘমেয়াদি রোগ। এটি কোনো নিরাময় নেই। প্রথমেই আমাকে বলতে হবে, তোমার জীবনযাপনে পরিবর্তন আনতে হবে। তুমি যেভাবে চলছ এত দিন ধরে, সেভাবে চললে হবে না। তোমাকে একটি নিয়মিত জীবন ঠিক করতে হবে।

সুগার যে বাড়ছে, এটা কত মাত্রায় রাখবে, এটাও তোমাকে চিন্তা করে ঠিক করতে হবে। কীভাবে করবে, সেটা তুমি জানো। আমি তোমাকে সাহায্য করব চিকিৎসক হিসেবে। এটি রোগীকে মেনে চলতে হবে। রোগী হলো আসল মানুষটি যে তার জীবন নিয়ন্ত্রণ করবে, তার লক্ষণগুলো, তার যেসব সমস্যা সেগুলোকে সে নিয়ন্ত্রণ করবে। ভালো থাকার চেষ্টা করবে।