টিসিবির পণ্যে চিনির চাহিদা বেশি

নিজস্ব প্রতিবেদক : চিনি, ডাল ও তেল- এই তিন ধরনের পণ্য বিক্রি করছে টিসিবি। ঈদুল আজহা উপলক্ষে দেশে ১৮২টি ভ্রাম্যমাণ ট্রাকে করে এসব পণ্য বিক্রি করা হচ্ছে।

তবে রাজধানীতে এই তিন পণ্যের মধ্যে চিনির চাহিদা বেশি রয়েছে বলে জানা গেছে।

বুধবার চারটার দিকে সচিবালয়ের সামনে কথা হয় টিসিবির প্রতিনিধি শহিদুর রহমানের সাথে। তিনি জানান, এখানকার এই ট্রাকের জন্য ৫০০কেজি চিনি, ৩০০ কেজি ডাল ও ৩০০ লিটার সয়াবিন তেল বিক্রির জন্য আনা হয়। সাড়ে তিনটার মধ্যে সবকিছু বিক্রি হয়ে যায়। এর মধ্যে সবার আগে চিনি বিক্রি শেষ হয়েছে।

তিনি বলেন, একজন ক্রেতার কাছে সর্বোচ্চ দুই কেজি চিনি, দুই কেজি মসুরের ডাল এবং পাঁচ লিটার সয়াবিন তেল বিক্রি করা হচ্ছে। চাহিদার তুলনায় পণ্য কম। পণ্য আরো বেশি দরকার বলে তিনি মনে করেন।

তিনি আরো জানান, পণ্য বিক্রি করা হচ্ছে টিসিবি নির্ধারিত দামে। প্রতি কেজি চিনি ৫৫ টাকা, মসুর ডাল ৯০ (টিসিবি নির্ধারিত ৮৯ দশমিক ৯৫ টাকা) এবং সয়াবিন তেলের লিটার ৮০ টাকা করে বিক্রি করা হচ্ছে।

খামার বাড়ি এলাকার ভ্রাম্যমাণ ট্রাকের কাছে গিয়েও দেখা যায়, সেখানে চিনির চাহিদা বেশি। মোহাম্মদ হাসেম নামের এক ক্রেতা বলেন, ‘বাজারে চিনির দাম অনেক। টিসিবি থেকে কিনলে ১৫ টাকা কমে কেনা যায়। তাই এখানে এসেছি।’

ঈদুল আজহা উপলক্ষে দেশে ৩১ আগস্ট থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু হয়েছে। চলবে ৮ সেপ্টেম্বর পর্যন্ত।

১৮২টি ভ্রাম্যমাণ ট্রাকের মধ্যে রাজধানী ঢাকার ৩০টি স্থানে, চট্টগ্রামে ১০টি, অন্যান্য বিভাগীয় শহরে ৫টি ও জেলা সদরে ২টি স্থানে খোলা ট্রাকে বিক্রি হচ্ছে।

টিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দৈনিক ট্রাক প্রতি ৩০০ থেকে ৫০০ কেজি চিনি, ২০০ থেকে ৩০০ কেজি মসুর ডাল ও ২০০ থেকে ৫০০ লিটার সয়াবিন তেল বরাদ্দ।

রাজধানীর সচিবালয়ের গেটে, প্রেসক্লাবের সামনে, কাপ্তান বাজার, ছাপড়া মসজিদ ও পলাশী বাজার, সিটি কলেজ, নিলক্ষেত বাজার, মোহাম্মদপুর শিয়া মসজিদ, ঝিগাতলা পোস্ট অফিস কলনী, খামারবাড়ি, কলমিলতা বাজার, রজনীগন্ধা সুপার মার্কেট কচুক্ষেত, আগারগাঁও তালতলা, পাইকপাড়া বাজার, মিরপুর-১, শান্তিনগর বাজার, মালিবাগ বাজার, বাসাবো বাজার, মেরাদিয়া বাজার, মহাখালী কাঁচাবাজার, বাংলাদেশ ব্যাংকের সামনে, শেওড়াপাড়া বাজার, দৈনিক বাংলা মোড়, শাজাহানপুর বাজার, ফকিরাপুল বাজার, দিলকুশা, খিলগাঁও তালতলা বাজার, রামপুরা বাজার, গোলাপশাহ বাজার গুলিস্তান, মিরপুর-১০ গোলচত্বর, কল্যাণপুর বাস স্ট্যান্ড ভ্রাম্যমাণ ট্রাকে পণ্য বিক্রি হচ্ছে।