টেকনাফে অভিযান চালিয়ে ইয়াবাসহ মিয়ানমারের তিন নাগরিক আটক

আটক

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের টেকনাফে অভিযান চালিয়ে ইয়াবাসহ মিয়ানমারের তিন নাগরিককে আটক করেছে বিজিবি।

এ সময় উদ্ধার করা হয়েছে তিন লাখ ৬২ হাজার ৪৮৬ পিস ইয়াবা এবং দুটি নৌকা জব্দ করা হয়।

সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত টেকনাফ উপজেলার সদর ইউনিয়নের নেটংপাড়া এবং হ্নীলা ইউনিয়নের মোচনী এলাকায় নাফ নদী সংলগ্ন এলাকায় এই অভিযান চালানো হয়। বিজিবির টেকনাফ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এস এম আরিফুল ইসলাম খবরের সত্যতা নিশ্চিত করেছেন।

আটককৃতরা হলেন-মিয়ানমারের আকিয়াব জেলার মংডু থানার নাইটরডিল এলাকার মো. ইউনুছ আলীর ছেলে মো. আবু ফয়াজ (৪০), মো. আব্দুর রশিদের ছেলে মোহাম্মদ শফিক (২০) ও একই থানার নোয়াপাড়া এলাকার মো. ফয়জল আহম্মদের ছেলে মো. রফিক (২৫)।

লে. কর্নেল আরিফুল বলেন, মিয়ানমার থেকে ইয়াবার চালান আসার খবরে বিজিবির একটি দল সকালে টেকনাফ সদরের নেটংপাড়া সংলগ্ন নাফ নদীর কিনারায় অবস্থান নেয়। একপর্যায়ে মিয়ানমারের দিক থেকে একটি ইঞ্জিন চালিত কাঠের নৌকা আসতে দেখে বিজিবির সদস্যরা থামার জন্য সংকেত দেয়।

তিনি বলেন, এ সময় পাচারকারীরা বিজিবির সদস্যদের দেখতে পেয়ে নৌকাটি নদীর কিনারায় রেখে কেওড়া বনের ভেতর দিয়ে পালানোর চেষ্টা করে। বিজিবির সদস্যরা ধাওয়া দিলে একপর্যায়ে তিনজনকে আটক করে। পরে তাদের শরীর তল্লাশি করে পাওয়া যায় ২২ হাজার ৪৮৬ পিস ইয়াবা।

আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে টেকনাফ থানায় মামলা করা হয়েছে বলে জানান আরিফুল।

এদিকে সোমবার দুপুর ১২টার দিকে টেকনাফের হ্নীলা ইউনিয়নের মোচনী এলাকার ছুরিখালে বিজিবির একটি দল পৃথক আরেকটি অভিযান চালিয়ে তিন লাখ ৪০ হাজার পিস ইয়াবা উদ্ধার করে বলে জানান আরিফুল। তবে এ সময় পাচারকারীরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি। উদ্ধার করা এসব ইয়াবা বিজিবির ব্যাটালিয়ন দপ্তরে রাখা হয়েছে।