ট্যানারিতে গ্যাস সংযোগ না দেওয়ায় রুল

নিজস্ব প্রতিবেদক : হাজারীবাগ থেকে সাভারে স্থানান্তরিত এক ট্যানারি কারখানার এক বছর আগে গ্যাস সংযোগের জন্য করা আবেদন নিষ্পত্তিতে বিবাদীদের নিষ্কিয়তা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বুধবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আগামী এক সপ্তাহের মধ্যে জ্বালানি ও খনিজ সচিব, শিল্প সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, বিসিক চেয়ারম্যান, তিতাস গ্যাসের এমডিসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আল আমিন সরকার।

পরে আলতাফ হোসেন বলেন, মেসার্স জাকির হোসেন ট্যানারি সাভারে স্থানান্তরিত হয়ে গ্যাসের আবেদন করেছে। কিন্তু সংযোগ দেওয়া হয়নি। আদালত রুল দিয়েছেন। বিশেষ বার্তাবাহকের মাধ্যমে এ আদেশ পাঠানোর আদেশ দিয়েছেন।

মামলার বিবরণ থেকে জানা যায়, মেসার্স জাকির হোসেন ট্যানারি ২০১৬ সালে ২৩ ফেব্রুয়ারি হাজারীবাগ থেকে সাভারে কারখানা স্থানান্তর করে। তারা গ্যাস সংযোগের জন্য একই দিন তিতাস গ্যাসের কাছে আবেদন করেন। কিন্তু আজ পর্যন্ত গ্যাস সংযোগ দেওয়া হয়নি এবং আবেদনও নিষ্পত্তি করা হয়নি। পরে এ বিষয়ে ওই প্রতিষ্ঠানের মালিক মো. সেকান্দার হোসেন হাইকোর্টে রিট করেন।