‘ট্যানারি স্থানান্তরের ডেডলাইন পার হলেও অগ্রগতি নেই’

নিজস্ব প্রতিবেদক : ট্যানারি কারখানা স্থানান্তরের বিষয়ে সরকারের দেওয়া ডেডলাইন পার হলেও এ ক্ষেত্রে তেমন অগ্রগতি হয়নি বলে অভিযোগ করেছেন বিশিষ্ট কলামিস্ট এবং গবেষক সৈয়দ আবুল মকসুদ।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তিনি। সংবাদ সম্মেলনের আয়োজন করে বুড়িগঙ্গা  রিভার কিপার।

আবুল মকসুদ বলেন, সরকার যে ঘোষণা দেয় তা বাস্তবায়ন হয় কি না তা দেখার দায়িত্ব সরকারের। ট্যানারি কারখানা স্থানান্তর করে নদীকে রক্ষার জন্য সরকার যে উদ্যোগ নিয়েছিল, সে উদ্যোগের কত ভাগ বাস্তবায়ন হয়েছে তা জনগণকে জানাতে হবে।

তিনি আরো বলেন, সরকারের দেওয়া ডেডলাইন আজ সন্ধ্যায় শেষ হয়ে যাবে। শেষ দিনে আমরা জানতে চাই, সুস্পষ্ট জানতে চাই- ট্যানারি স্থানান্তরের ব্যাপারে কতটুকু অগ্রগতি হয়েছে। যদি না হয়ে থাকে, কেন হয়নি ? সরকারের কাছে তার জবাবদিহিতা চাই।

আবুল মকসুদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাপার জাতীয় পরিষদের সদস্য এম এস সিদ্দিক, গ্রিন ভয়েসের সমন্বয়ক আলমগীর কবির, রিভারাইন পিপলের মহাসচিব শেখ রোকন। সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন বাপার যুগ্ম সম্পাদক শরীফ জামিল।