ট্রাম্পের আপিল আদালতেও হার

আন্তর্জাতিক ডেস্ক : সাত মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণের ক্ষেত্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা নিষেধাজ্ঞা পুনর্বহাল করার দাবি নাকচ করে দিয়েছে মার্কিন ফেডারেল আদালত। বৃহস্পতিবার নাইনথ সার্কিট আপিল আদালতের তিন বিচারক তাদের যৌথ রুলিংয়ে এ রায় দিয়েছেন।

গত ২৭ জানুয়ারি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশে ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেনের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। এর বিরুদ্ধে মামলার পরিপ্রেক্ষিতে সিয়াটলের একটি আদালত এই নিষেধাজ্ঞা স্থগিতের নির্দেশ দেয়। তবে ট্রাম্প প্রশাসনের পক্ষে এ রায়ের বিরুদ্ধে আপিল করা হয়েছিল।

বৃহস্পতিবার তিন বিচারকের বেঞ্চ সর্বসম্মতিতে নিষেধাজ্ঞা স্থগিতে সিয়াটলের আদালতের রায় বহাল রাখেন। রায়ে বিচারকরা বলেন, সরকার এমন কোন প্রমাণ দাঁড় করাতে পারেনি যে ওই সাত মুসলিম অধ্যুষিত দেশের নাগরিকরা কোন সন্ত্রাসী কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত।

তবে সুপ্রিম কোর্টের রায়ের পরই নিষেধাজ্ঞার বিষয়টি চূড়ান্ত হবে বলে জানিয়েছে বিবিসি।

আপিল খারিজ হবার পর প্রেসিডেন্ট ট্রাম্প টুইটারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তিনি লিখেছেন, ‘আদালতে দেখে নেব। আমার জাতির নিরাপত্তা এখন ঝুঁকির মুখে’।

হোয়াইট হাউজের পক্ষে মামলা পরিচালনাকারী মার্কিন বিচার বিভাগ রায়ের পর বলেছে, তারা রায় পর্যালোচনা করছেন এবং এর সুযোগগুলো বিবেচনা করা হচ্ছে।’