ট্রাম্পের বিরুদ্ধে তুমুল বিক্ষোভের মুখেও হোয়াইট হাউসের দাবি

আন্তর্জাতিক ডেস্ক : সাময়িকভাবে শরণার্থী নিষিদ্ধ ও ভিসা বন্ধ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা নির্বাহী আদেশের বিরুদ্ধে তুমুল বিক্ষোভের মুখেও হোয়াইট হাউসের দাবি, নিষেধাজ্ঞা সফল হয়েছে।

ট্রাম্পের এ আদেশের বিরুদ্ধে স্থানীয় সময় রোববার যুক্তরাষ্ট্রজুড়ে ব্যাপক বিক্ষোভ হয়েছে। বিমানবন্দর ও রাস্তায় বিক্ষোভ দেখিয়েছে বিক্ষুব্ধ জনতা।

শুক্রবার ট্রাম্প নির্বাহী আদেশ জারির পর শনিবার থেকে বিমানবন্দরে কাস্টমস ও বর্ডার প্রটেকশন এজেন্ট আদেশ বাস্তবায়ন শুরু করলে নিউ ইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, সানফ্রান্সিস্কোসহ আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে বিক্ষোভ শুরু হয়। রোববার এ বিক্ষোভ ছড়িয়ে পড়ে শহরের প্রধান প্রধান স্থান ও সড়কে। নিউ ইয়র্ক, ওয়াশিংটন ডিসি ও বোস্টনে রোববার ব্যাপক বিক্ষোভ হয়েছে।

এদিকে, নির্বাহী আদেশের বিরুদ্ধে আদালতের স্থগিতাদেশ ও গণ-বিক্ষোভের পরও ট্রাম্প-প্রশাসন তাদের অবস্থানে অনড় রয়েছে। তবে ট্রাম্পের এ পদক্ষেপে বিশ্বজুড়ে নিন্দার ঝড় তুলেছে।

এক বিবৃতিতে ট্রাম্প বলেছেন, ‘সর্বোচ্চ নিরাপদ নীতি’ গ্রহণের পর আবারও ভিসা দেওয়া হবে। তবে এ আদেশ ‘মুসলিমবিরোধী নিষেধাজ্ঞা’ নয় বলে জানিয়েছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের ১৬টি রাজ্যের অ্যাটর্নি জেনারেলরা ট্রাম্পের এ আদেশকে অসাংবিধানিক বলেছেন এবং কয়েকজন ফেডারেল বিচারক ভিসাধারীদের ফেরত পাঠানোর আদেশ স্থগিত করেছেন।

শনিবার জারি করা ট্রাম্পের নির্বাহী আদেশে ১২০ দিন সব দেশের শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। সিরীয় শরণার্থীদের বেলায় এ আদেশ অনির্দিষ্টকালের জন্য জারি করা হয়েছে। সিরিয়াসহ সাতটি দেশের নাগরিকদের তিন মাস ভিসা দেওয়া বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ট্রাম্পের নির্বাহী আদেশের আওতায় পড়েছেন দ্বৈত নাগরিকত্ব ধারণকারীরাও। ফলে বেশির ভাগ বহুজাতিক ‍কোম্পানি ও উন্নত দেশগুলো ট্রাম্পের নির্বাহী আদেশে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ট্রাম্পের আদেশের সমালোচনা করেছে যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, ফ্রান্সসহ আরো অনেক দেশ। যুক্তরাষ্ট্র ফেরত শরণার্থীদের স্বাগত জানিয়েছে কানাডা।

বৈধ ভিসা ও অন্যান্য অনুমোদন সাপেক্ষে যারা যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য ফ্লাইটে মাঝপথে রয়েছেন, বিমানবন্দরে অবতরণের পর তাদের আটক করা হচ্ছে। অনেককে ফেরত পাঠানো হচ্ছে। দুই দিনে ঠিক কতজনকে বিমানবন্দর থেকে ফেরত পাঠানো হয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি।

অন্যদিকে, রোববার সবচেয়ে বড় বিক্ষোভ হয় নিউ ইয়র্কের লোয়ার ম্যানহাটানে ব্যাটারি পার্কে। নিউ ইয়র্ক হারবারের স্টাচু অব লিবার্টিকে উপলক্ষ করে বিক্ষোভকারীরা জড়ো হন। স্টাচু অব লিবার্টি যুক্তরাষ্ট্রে আগমনকারীদের অভ্যর্থনা জানানোর প্রতীক।

এ বিক্ষোভে অংশ নিয়ে নিউ ইয়র্কের ডেমোক্রেটিক সিনেটর চার্লস শুমার জনতার উদ্দেশে বলেন, ট্রাম্পের নির্বাহী আদেশ ‘আমেরিকান নয়’ এবং দেশের মৌলিক মূল্যবোধের বিরুদ্ধে চালিত হচ্ছে।… আমরা এখানে কিছু মানুষের জীবন-মৃত্যু নিয়ে কথা বলছি। এসব ভয়ংকর আদেশ বাতিল না করা পর্যন্ত আমি ক্ষান্ত হব না।’

নিউ ইয়র্কের এই বিক্ষোভে ১০ হাজারের বেশি মানুষ অংশ নেন। বিক্ষোভ মিছিল নিয়ে তারা লোয়ার ম্যানহাটানে কাস্টমস ও বর্ডার প্রটেকশন অফিসের দিকে যায়। এ ছাড়া রোববার হোয়াইট হাউস অভিমুখী পেনসিলভানিয়া অ্যাভিনিউয়ে বেশ কিছু মানুষ বিক্ষোভ করেন। ট্রাম্প হোটেলের সামনে জড়ো হয়ে বিক্ষোভকারীরা ‘লজ্জা, লজ্জা, লজ্জা’ বলে চিৎকার করেন।

ট্রাম্পের অভিষেককে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও বিশ্বজুড়ে নারীরা ব্যাপক বিক্ষোভ করে। ট্রাম্প হোয়াইট হাউসে উঠে একের পর এক বিতর্কিত আদেশ জারি করে চলেছেন। শরণার্থী ও ভিসাসংক্রান্ত আদেশ জারির পর আবারও ট্রাম্পবিরোধী বিক্ষোভ শুরু হয়।

যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলের সামনে রাস্তায় ৮ হাজারের বেশি বিক্ষোভকারী জড়ো হন। সেখানে তারা ট্রাম্পবিরোধী স্লোগান দিতে থাকেন।