ট্রাম্পের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া ও সিরিয়ার পরিস্থিতি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। বুধবার ট্রাম্পকে করা ফোনে উত্তর কোরিয়ার সংকট শান্তিপূর্ণভাবে সমাধানের জন্য আহ্বান জানিয়েছেন চীনা প্রেসিডেন্ট।

গত শনিবার অস্ট্রেলিয়াগামী মার্কিন রণতরী কার্ল ভিনসেনের নেতৃত্বাধীন স্ট্রাইক গ্রুপকে গতিপথ পরিবর্তন করে কোরীয় উপদ্বীপের নিকটবর্তী পশ্চিমাঞ্চলীয় প্রশান্ত মহাসাগরে মোতায়েনের নির্দেশ দেওয়া হয়। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভিনসেন ওই এলাকায় মোতায়েন থাকবে বলে জানানো হয়েছে। এরপরই মঙ্গলবার উত্তর কোরিয়া হুঁশিয়ারি দিয়ে বলেছে, কোরীয় উপদ্বীপে উত্তেজনা ছড়ানোর চেষ্টা করা হলে তারা যুক্তরাষ্ট্রের ওপর পারমাণবিক বোমা হামলা চালাতে পারে। এর পরপরই চীনা প্রেসিডেন্ট মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কোরিয়া ইস্যুতে আলোচনা করলেন।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে আলাপকালে কোরীয় উপদ্বীপকে পারমাণবিক বোমামুক্ত করার ব্যাপারে চীনের ইচ্ছা পুর্নব্যক্ত করেছেন জিনপিং। এসময় তিনি এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠারও আহ্বান জানান।

তিনি বলেছেন, ‘চীন এই সংকট শান্তিপূর্ণ উপায়ে সমাধান করতে চায় এবং কোরীয় উপদ্বীপ ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ ও সমন্বয় রক্ষা করতে চায়।’

সিরিয়া ইস্যুতে তিনি বলেছেন, ‘ যে কোনো রাসায়নিক অস্ত্রের প্রয়োগ অগ্রহণযোগ্য। রাজনৈতিক উপায়ে আমাদের এই সমস্যার সমাধান করা উচিৎ।’

প্রসঙ্গত, গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার অবকাশযাপন কেন্দ্র মার এ লাগোতে প্রথমবারের মতো বৈঠক করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। বৈঠক শেষে চীনের প্রেসিডেন্টকে নিজের আন্তরিক বন্ধু বলে দাবি করেছিলেন ট্রাম্প।