ট্রাম্প একজন জাত ব্যবসায়ী

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একজন জাত ব্যবসায়ী। এবার পররাষ্ট্রমন্ত্রী পদে তিনি বেছে নিচ্ছেন আরেক ব্যবসায়ী রেক্স টিলারসনকে।

ট্রাম্পের মতো কোনো রাজনৈতিক পদে বা কূটনীতিক হিসেবে দায়িত্ব পালনের পূর্ব অভিজজ্ঞতা নেই টিলারসনেরও। তারপরও টিলারসনকে ‘বিশ্বমানের খেলোয়াড়’ হিসেবে অভিহিত করেছেন ট্রাম্প।

জ্বালানিখাতে বিশ্বের সবচেয়ে বড় কোম্পানি এক্সনমবিলের প্রধান নির্বাহী টিলারসন। একাধিক সূত্রের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, এই টেলারসনকেই পররাষ্ট্রমন্ত্রী পদে চূড়ান্ত মনোনয়ন দিয়ে তার নাম ঘোষণা করতে যাচ্ছেন ট্রাম্প।

কূটনীতিক হিসেবে কোনো অভিজ্ঞতা না থাকলেও ইউরোপ, এশিয়া ও মধ্যপ্রাচ্যে বড় বড় চুক্তি করার অভিজ্ঞতা রয়েছে টিলারসনের। পররাষ্ট্রমন্ত্রী পদে নিয়োগের বিষয়ে টিলারসনের নাম আগে উচ্চারিত না হলেও শেষ পর্যন্ত এই ব্যবসায়ীকেই বেছে নিচ্ছেন ট্রাম্প।

এই পদে যাদের নাম বেশি শোনা যাচ্ছিল, তারা হলেন- নিউ ইয়র্কের প্রাক্তন মেয়র রুডি জুলিয়ানি, ২০১২ সালে প্রেসিডেন্ট পদে রিপাবলিকান প্রার্থী মিট রমনি, সিনেটের পররাষ্ট্র সম্পর্কবিষয়ক কমিটির চেয়ারম্যান সিনেটর বব করকার।

স্থানীয় সময় সোমবার রাতে মিট রমনি ফেসবুকে এক পোস্টে জানিয়ে দেন, পররাষ্ট্রমন্ত্রী পদে তিনি থাকছেন না। একইদিন রাতে ট্রাম্প এক টুইটে জানান, ‘আমি আগামীকাল সকালে (স্থানীয় সময় মঙ্গলবার সকালে) পররাষ্ট্রমন্ত্রী পদে নাম ঘোষণা করব।’

টিলারসনের জটিল সমঝোতা ও ভূরাজনৈতিক জ্ঞান যুক্তরাষ্ট্রের কূটনীতি ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে নেতৃত্ব দিতে অঘাত ভূমিকা রাখবে বলে মনে করেন ট্রাম্প ও তার দল।

সূত্রের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী কন্ডোলিজা রাইস ও জেমস বাকের এবং প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী বব গেটস ট্রাম্পের কাছে পররাষ্ট্রমন্ত্রী পদে টিলারসনের নাম সুপারিশ করেছেন।

ট্রাম্পের মতো টিলারসনও জাদরেল ব্যবসায়ী। দরকষাকষিতে তাদের জুড়ি নেই। টিলারসন পররাষ্ট্রমন্ত্রী হলে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে এ দিক থেকে দারুণ মিল হবে, যা অন্য কারো সঙ্গে সহজে হওয়ার নয়।

পররাষ্ট্রমন্ত্রী পদে টিলারসনের নাম ঘোষণার পর কংগ্রেসে ধাক্কা খেতে হতে পারে ট্রাম্পের। তার পররাষ্ট্রনীতির নির্দেশনা কেমন হবে, তা নিয়ে উদ্বেগে পড়েছে কংগ্রেস। এ ছাড়া কংগ্রেসে ডেমোক্রেটিক পার্টি এ নিয়ে বিকর্ত সৃষ্টি করতে সুযোগ পাবে। তবে ট্রাম্পের টিম মনে করছে, কংগ্রেসের অনুমোদন পাবেন টিলারসন।

টিলারসনের সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ঘনিষ্ট সম্পর্ক রয়েছে। সিনেটর জন ম্যাককেইন ও মারকো রুবিও আশঙ্কা করছেন, ট্রাম্প ও টিলারসন রাশিয়ার সঙ্গে দূরত্ব কমিয়ে আনতে পারেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ ও স্নায়ুযুদ্ধের পর প্রতিদ্বন্দ্বী বৃহৎ শক্তির দেশের সঙ্গে এ ধরনের সম্পর্ক যুক্তরাষ্ট্রের জন্য ভালো হবে না।

ব্যক্তি টিলারসনের বিশ্ব সম্পর্ক যেভাবে দেখেন, কূটনীতিক টিলারসন সেভাবেই বিশ্বকে দেখবেন না হয়তো। ব্যবসায়ী হিসেবে রাশিয়াকে যেভাবে দেখেন, পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তা পাল্টে যাওয়া স্বাভাবিক। এ বিষয়গুলো নিজের পক্ষে সাফাই হিসেবে কংগ্রেসে উত্থাপন করতে পারেন টিলারসন।