ট্রাম্প হিসেবে ক্ষমতা নেওয়ার পর গত ছয় মাসে মুসলিমবিদ্বেষী ঘটনা চরম মাত্রায় বেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক : ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা নেওয়ার পর গত ছয় মাসে মুসলিমবিদ্বেষী ঘটনা চরম মাত্রায় বেড়ে গেছে।

২০১৬ সালের প্রথম ছয় মাসের তুলনায় ২০১৭ সালের একই সময়ে প্রেসিডেন্ট ট্রাম্পের আমলে যুক্তরাষ্ট্রে মুসলিমদের বিরুদ্ধে হেট ক্রাইম বা জাতিগত সহিংসতা বেড়েছে ৯১ শতাংশ। শুধু মুসলিম হওয়ার কারণে যুক্তরাষ্ট্রে হামলা, আক্রমণ, নির্যাতন ও খুনের শিকার হচ্ছে ইসলাম অনুসারীরা।

যুক্তরাষ্ট্রে মুসলিমদের জন্য আইনি সহায়তা ও অধিকার নিয়ে কাজ করা সংগঠন কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস (সিএআইআর) এক প্রতিবেদনে সোমবার এ তথ্য জানিয়েছে। তাদের দাবি, ২০১৬ সাল থেকে দেশটিতে মুসলিমদের বিরদ্ধে হেট ক্রাইম ভয়াবহ মাত্রায় বেড়ে গেছে।

২০১৩ সাল থেকে যুক্তরাষ্ট্রে মুসলিমবিদ্বেষী ঘটনার রেকর্ড রাখছে সিএআইআর। তাদের রেকর্ডে থাকা এই কয়েক বছরের মধ্যে ২০১৬ সালেই মুসলিমবিদ্বেষী ঘটনা বেশি ঘটেছে। ২০১৭ সালের প্রথম ছয় মাসে যা প্রায় ১০০ ভাগ বেড়ে গেছে। এ ছাড়া ২০১৬ সালের প্রথম ছয় মাসের তুলনায় ২০১৭ সালের একই সময়ে মুসলিমদের বিরুদ্ধে পক্ষপাতমূলক অপরাধ সংগঠনের ঘটনা বেড়েছে ২৪ শতাংশ।

সিএআইআরের একজন সমন্বয়ক জয়নাব আরাইন বলেছেন, ‘প্রেসিডেন্ট নির্বাচনের ক্যাম্পেইন ও ট্রাম্প প্রশাসন এক ধরনের ধর্মান্ধতা ও ঘৃণা ছড়িয়েছে, যার ফলে আক্রোশের শিকার হয়েছে আমেরিকান মুসলিম ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়।’

যুক্তরাষ্ট্রে ইসলামভীতি প্রশমনে কাজ করছেন জয়নাব আরাইন। শুধু ইসলাম ধর্মের অনুসারী হওয়ায় মুসলিমদের বিরুদ্ধে আমেরিকানদের মধ্যে যে ভীতি তৈরি হয়েছে, তা-ই ইসলামভীতি। ‘ইসলাম মানে কুসংস্কার, মুসলিম নামে সন্ত্রাস’- এমন ধারণার ফলে মুসলিমদের বিরুদ্ধে হেট ক্রাইম বেড়ে গেছে। জয়নাব আরাইন আশঙ্কা করছেন, ২০১৭ সালে মুসলিমবিদ্বেষী ঘটনার বিরল রেকর্ড সৃষ্টি হবে।

ইসলামভীতির ফলে ২০১৭ সালের এপ্রিল থেকে জুন পর্যন্ত মুসলিমরা বেশি লাঞ্ছিত ও অপদস্ত হয়েছে। তবে এসব ঘটনার বেশির ভাগ জীবনের জন্য হুমকি নয় বলে মনে করে সিএআইআর। এরপর আছে হেট ক্রাইম। অপরাধ না করেও শুধু মুসলিম হওয়ার কারণে শারীরিকভাবে আক্রমণের শিকার হওয়া বা তাদের সম্পত্তির ক্ষয়ক্ষতি করার ঘটনা আশঙ্কাজনকভাবে বেড়েছে।

মুসলিমবিরোধী ৩৪৭টি ঘটনার শিকার হওয়া ব্যক্তিদের পরিচয় শনাক্ত করা গেছে। এদের মধ্যে ৫৭ শতাংশ পুরুষ এবং ৪৩ শতাংশ নারী।

সিএআইআরের প্রতিবেদন অনুযায়ী, ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে মুসলিমবিদ্বেষী সহিংসতার ঘটনা ৪০ শতাংশ বেড়েছিল।

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন