ট্রাস্ট দুর্নীতি মামলায় বিচারকের প্রতি অনাস্থা খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিচারকের প্রতি অনাস্থা জানিয়েছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

বৃহস্পতিবার পুরান ঢাকার বকশীবাজারে অবস্থিত ঢাকার অস্থায়ী ৩ নম্বর বিশেষ জজ আবু আহমেদ জমাদারের আদালতের প্রতি এই অনাস্থা জ্ঞাপন করেন তিনি।

এই মামলায় আজ খালেদা জিয়ার আত্মপক্ষ শুনানির জন্য দিন ধার্য ছিল। মামলার শুরুতে বিচারক খালেদা জিয়াকে আত্মপক্ষ শুনানির প্রস্তুতি নিতে বলেন। কিন্তু গত ৩০ জানুয়ারি মামলাটি পুনরায় তদন্তের আবেদন করেছিলেন খালেদা জিয়ার আইনজীবীরা। আত্মপক্ষ শুনানির আগে এ বিষয়ে শুনানির নিষ্পত্তির জন্য আবেদন জানান তারা। কিন্তু বিচারক বলেন, আগে আত্মপক্ষ শুনানি, পরে ওই বিষয়ে শুনানির নিষ্পত্তি হবে। এরপর খালেদা জিয়া এই বিচারকের প্রতি অনাস্থা জ্ঞাপন করেন।

এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের অভিযোগে জিয়া এতিমখানা ট্রাস্ট মামলা দায়ের করে দুদক। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় মামলাটি দায়ের করা হয়। তদন্ত শেষে দুদক ২০০৯ সালের ৫ অাগস্ট আদালতে অভিযোগপত্র দাখিল করে।

তার পাঁচ বছর পর ২০১৪ সালের ১৯ মার্চ ঢাকার তৃতীয় বিশেষ জজ বাসুদেব রায় অভিযোগ গঠন করে খালেদাসহ ছয় আসামির বিচার শুরুর নির্দেশ দেন।

অন্য আসামিরা হলেন- খালেদার বড় ছেলে তারেক রহমান, মাগুরার সাবেক সাংসদ কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, সাবেক মুখ্য সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।