টয়লেট পেপার দিয়ে সাইকেলের রাস্তা নির্মাণ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ব্যবহৃত টয়লেট পেপার দিয়ে সাইকেলের রাস্তা নির্মাণ কল্পনা করতে পারেন? বিশ্বের অন্যতম উন্নত দেশ ডেনমার্ক- দ্বিচক্রযান বা সাইকেলকে ভালোবাসার জন্য বেশ পরিচিত। দেশটি ব্যবহৃত টয়লেট পেপার বা টিস্যু পেপার বর্জ্য উদ্ভাবনী প্রযুক্তিতে পুনর্ব্যবহার করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে।

ডেনিশরা প্রতি বছর প্রায় ১ লাখ ৮০ হাজার টন টয়লেট পেপার ব্যবহার করে থাকে। দুইটি ডেনিশ প্রতিষ্ঠান সিরটেক এবং কেএনএন সেলুলোজ- এই বর্জ্যটি রাস্তা নির্মাণের উপাদান হিসেবে ব্যবহারের প্রযুক্তি ডেভেলপ করেছে। ডেনমার্কের ফ্রিজল্যান্ড প্রদেশে ১ কিলোমিটারের একটি রাস্তা এই উপাদান দিয়ে তৈরি করা হয়েছে।

এটা কিভাবে কাজ করে?
কাগজের প্রধান উপাদান হচ্ছে, সেলুলোজ। তবে উদ্ভিদ-ভিত্তিক ফাইবার অন্যান্য অনেক শিল্পে ব্যবহার হয়ে আসছে। ব্যবহৃত টয়লেট পেপারগুলো একটি বর্জ্য প্ল্যান্টে জমা করা হয়, সেখানে উচ্চ তাপমাত্রায় এগুলোকে নির্বীজিত ও পরিষ্কার ভাবে ফিল্টার করা হয়। ফলাফলে যে গলিত উপাদান তৈরি হয়, তা রাস্তার পিচ হিসেবে ব্যবহার করা যেতে পারে। এটি বায়োপ্লাস্টিক এবং বিল্ডিং উপকরণ হিসেবেও ব্যবহার করা যেতে পারে।

নেদারল্যান্ডের বেশিরভাগ টয়লেট পেপার খুবই উচ্চ মানের অর্থাৎ এর সেলুলোজ উন্নত, ফলাফলস্বরূপ শক্তিশালী উপাদান তৈরি হয়েছে। সাধারণ টয়লেট পেপারের বর্জ্য হলে প্লান্টের উচ্চ তাপমাত্রায় পুড়ে যেত।

 

সিরটেকের ব্যবস্থাপনা পরিচালক কার্লজেন লাহাই বিবিসিকে বলেন, ‘এটি একটি খরচ-সাশ্রয়ী ব্যবসায়িক প্রকল্প। পরিবেশের বোঝা এমন কিছু আপনি কমিয়ে ফেলতে পারছেন বর্জ্য প্রক্রিয়াকরণ প্রক্রিয়ায় এবং সেটিকে উচ্চ মান সম্পন্ন পণ্য পরিণত করতে পারছেন, যা বিক্রি করতে পারবেন।’

প্রতিষ্ঠানটি জানিয়েছে, ব্যবহৃত টয়লেট পেপার থেকে তারা প্রতিদিন প্রায় ৪০০ কেজি সেলুলোজ পুনরূদ্ধার করছেন। এর মধ্যে থেকে কিছু ইংল্যান্ডে রপ্তানি করা হয়, সেখানে এটি বায়ো-কম্পোজিট তৈরির একটি কাঁচামাল হিসাবে ব্যবহার করা হয়। অবশিষ্ট সেলুলোজ অন্যান্য পণ্য উৎপাদন এবং উন্নয়নের জন্য ব্যবহার করা হয়। এর মধ্যে অন্যতম হচ্ছে, রাস্তার জন্য পিচ তৈরি।

ফ্রিজল্যান্ড প্রদেশের গভর্ণর বলেন, ‘এটা মানুষের জন্য একটি অদ্ভুত বিষয় যে, রাস্তা ব্যবহৃত টয়লেট পেপারের। কিন্তু যখন তারা রাস্তাটিতে সাইকেল চালায় তখন অনুভব করে যে এটি স্বাভাবিক পিচ।’

তথ্যসূত্র : ফিউচারিজম