ঠান্ডা পানির উপকারিতা

অনেক স্বাস্থ্য সচেতন মানুষ প্রতিদিন একটা নির্দিষ্ট পরিমান পানি পান করার কথা বলেন কারণ এতে শরীর হাইড্রেটেড থাকে। তবে ঠান্ডা পানির ক্ষেত্রে এমনটা নাও হতে পারে বলে অনেকের ধারণা। ঠান্ডা পানি ফ্লু, এলার্জি, ঠান্ডা বা মাইগ্রেনর সমস্যা হলেও ঠান্ডা পানির কিছু উপকারিতাও রয়েছে।

ঠাণ্ডা পানি পান করার উপকারিতা

  • এক্সারসাইজ করার সময় বা যেকোনো কঠোর পরিশ্রম করার সময় ঠান্ডা পানি পান করলে তা আপনার শরীরের অত্যাধিক গরম প্রতিরোধ করতে সাহায্য করে। অনুশীলনের সময় ঠান্ডা পানির ব্যবহার আপনার শরীরের স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে থাকে।
  • ঠান্ডা পানীয় জলের আরও একটি সুবিধা হচ্ছে সাধারণত এটির তাপমাত্রা নির্বিশেষে এটি আপনার শরীরে আরও শক্তি সরবরাহ করতে পারে।
  • পানি খাওয়া হজমের পক্ষেও ভালো এবং পানি তুলনামূলকভাবে আপনাকে স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সহায়তা করে। এটি আপনার দেহের অতিরিক্ত ফ্যাট ও ক্যালোরি পোড়াতেও সহায়তা করে থাকে, যখন আপনি অতিরিক্ত পরিশ্রম করেন তারপর ঠান্ডা পানি পান করেন।
  • তবে, আপনি যদি মনে করেন যে কেবল বেশি পান করলেই লাফিয়ে আপনার ওজন কমে যাবে তাহলে ভুল ভাবছেন। তবে বেশি পানি পান করা আপনার ওজন কমানোর অন্যান্য প্রোগ্রামগুলোতে সাহায্য করবে।