ডব্লিউএইচও শুভেচ্ছা দূত হিসেবে সায়মা ওয়াজেদ হোসেন

নিজস্ব প্রতিবেদক : বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) শুভেচ্ছা দূত হিসেবে দায়িত্ব পেয়েছেন অটিজম বিষয়ক বাংলাদেশের জাতীয় উপদেষ্টা পরিষদের সভাপতি সায়মা ওয়াজেদ হোসেন। দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের দায়িত্ব পালন করবেন তিনি।

বৃহস্পতিবার নয়াদিল্লিতে ডব্লিউএইচওর দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের পরিচালক পুনম ক্ষেত্রপাল সিং এ ঘোষণা দেন।

দীর্ঘদিন ধরে অটিজম নিয়ে কাজ করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ হোসেনের (পুতুল) সঙ্গে সংস্থাটির সহযোগিতার ক্ষেত্র আরো বাড়াতে আগামী দুই বছরের জন্য একই অঞ্চলে শুভেচ্ছা দূত হিসেবে নিয়োগের ঘোষণা দেন ডব্লিউএইচওর দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের পরিচালক পুনম ক্ষেত্রপাল সিং।

বৃহস্পতিবার নয়াদিল্লিতে পুনম ক্ষেত্রপাল সিং বলেন, অটিজম শনাক্তকরণে সায়মা ওয়াজেদ হোসেন স্বতঃস্ফূর্তভাবে ক্রমাগত যে শ্রম দিচ্ছেন তা প্রশংসনীয়। অটিজম শনাক্তকরণে পদক্ষেপ নেওয়ার পাশাপাশি আক্রান্তদের দুর্ভোগ কমাতে এবং সচেতনতা তৈরিতে তিনি তাৎপর্যপূর্ণ অবদান রেখে চলেছেন।

বাংলাদেশে অটিজমসহ মানসিক স্বাস্থ্য সেবাবিষয়ক প্রচারণা বিস্তারে কাজ করছেন সায়মা ওয়াজেদ। ডব্লিউএইচওর মানসিক স্বাস্থ্যবিষয়ক বিশেষজ্ঞ উপদেষ্টা প্যানেলের সদস্য সায়মা ওয়াজেদ পুতুলের উদ্যোগেই ২০১১ সালে ঢাকায় প্রথমবারের মতো অটিজম বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন হয়।