ডায়রিয়ার ক্ষেত্রে বড়দের তুলনায় শিশুরা বেশি ঝুঁকিপ্রবণ

ডায়রিয়ার ক্ষেত্রে বড়দের তুলনায় শিশুরা বেশি ঝুঁকিপ্রবণ। তবে এর মধ্যেও কিছু শিশু বেশি ঝুঁকিপ্রবণ হয়। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৬০৮তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. ইফতেখান উল হক খান। বর্তমানে তিনি কুমিল্লা ট্রমা সেন্টারে শিশু বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : শিশুদের ডায়রিয়া কেন বেশি হয়?

উত্তর : শিশুদের ডায়রিয়ার হার বেশি। এর কারণ দুটি। একটি হলো শিশুরা মায়ের দুধ খাচ্ছে, মায়ের দুধের মধ্যে ল্যাকজেটিভ উপাদান আছে। এতে শিশুরা একটু ঘন ঘন পায়খানা করতে পারে।  একে আমরা সবসময় ডায়রিয়া হিসেবে বলি না। এটি একটি। আর যেটি মারাত্মক, সেটি হলো শিশুরা অনেক সময় অনেক কিছু মুখে দিয়ে দিচ্ছে। না জেনে না বুঝে অনেক কিছু মুখে দিয়ে দিচ্ছে। এতে শিশুদের বিভিন্ন ধরনের সংক্রমণের কারণ বেড়ে যায়।

আরেকটি হলো রোটা ভাইরাস ডায়রিয়া। এই ভাইরাসগুলো সাধারণত বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকার জন্য সবচেয়ে বেশি আক্রমণ করে। এতে দেখা যায় শিশুরা বেশি আক্রান্ত হয়। সাধারণত ছয় মাস থেকে তিন বছরের বাচ্চারা রোটা ভাইরাস ডায়রিয়া বা অন্যান্য ভাইরাস জনিত ডায়রিয়াতে সবচেয়ে বেশি আক্রান্ত হয়ে থাকে।

প্রশ্ন : সাধারণত সব শিশুরই বড়দের তুলনায় রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। তাই এটি সব বাচ্চার জন্য একটি প্রচলিত সমস্যা। এই বাচ্চাদের মধ্যেও আবার কারা বেশি ঝুঁকিপ্রবণ?

উত্তর : যেই শিশুরা মায়ের বুকের দুধ খায় না, তাদের ঝুঁকি সবচেয়ে বেশি। বাচ্চা যখন মায়ের গর্ভে ছিল, মায়ের কাছ থেকে সে অ্যান্টিবডি পেয়েছে, এটা তাকে প্রতিরোধ দিচ্ছে। এরপর পরবর্তী ছয় মাস পর্যন্ত যদি সে সম্পূর্ণভাবে মায়ের বুকের দুধ খায় সেই ক্ষেত্রে সে ডায়রিয়া থেকে মোটামুটি ঝুঁকিমুক্ত। সুতরাং বুকের দুধ সবচেয়ে জরুরি।
বিভিন্ন রকম ভ্যাকসিন কিন্তু এখন পাওয়া যায়। যেমন রোটা ভাইরাসের বিপরীতে ভ্যাকসিন আছে  সেটা দিতে পারে। অথবা পরবর্তী কালে দুই বছরের পর থেকে কলেরার ভ্যাকসিনও কিন্তু পাওয়া যায়।  যদি বাচ্চাকে এই ধরনের ভ্যাকসিনগুলো সঠিকভাবে দেওয়া হয়ে থাকে, সেই ক্ষেত্রে বাচ্চাদের ডায়রিয়ার ঝুঁকি অনেকাংশে কমে আসবে।

দেশজুড়ে সকল বিভাগের অভিজ্ঞ ডাক্তারদের খোঁজ পেতে ও অ্যাপয়েন্টমেন্ট নিতে ভিজিট করুন www.doctorola.com অথবা কল করুন 16484 নম্বরে। Doctorola.com বাংলাদেশের প্রথম অনলাইন ও কল সেন্টার ভিত্তিক ডাক্তার অ্যাপয়েন্টমেন্ট সার্ভিস।