ডায়াবেটিস রোগীদের রক্তের সুগার অনেক কমে গিয়ে হাইপোগ্লাইসেমিয়া হতে পারে

অনেক সময় ডায়াবেটিস রোগীদের রক্তের সুগার অনেক কমে গিয়ে হাইপোগ্লাইসেমিয়া হতে পারে। এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৬০৭তম পর্বে কথা বলেছেন ডা. কমল কলি হোসেন। বর্তমানে তিনি চিকিৎসা বিজ্ঞানে উচ্চতর এমডি ডিগ্রি লাভ করেন। বর্তমানে তিনি ক্যালিফোর্নিায়াতে মেডিসিন বিভাগে প্রাইভেট প্র্যাকটিস করছেন।

প্রশ্ন : অনেক দিন ধরে যারা ডায়াবেটিসে ভুগছে তাদের কিন্তু সুগার কমে যাওয়ার একটি বিষয় থাকে। হাইপোগ্লাইসেমিয়া হতে পারে। এই জিনিসটি কতখানি ঝুঁকিপূর্ণ এবং সেই ক্ষেত্রে করণীয় কী?

উত্তর : এটা একদম সত্যি কথা। অনেক সময় হয়তো রোগী ওষুধটা খেল, হয়তো দৌড়াতে গেল, কিংবা কিছু খেল না, তখন অবশ্যই সুগার কমে যেতে পারে। সুগার কমে যাওয়ার প্রথম লক্ষণ হলো খারাপ লাগতে শুরু করবে। হয়তো অলসবোধ হবে একটু ঘাম হবে। আর সুগার যদি বেশি কমতে থাকে, তখন ঘাম হবে। ত্বকটা একটু সাদা হয়ে যাবে। অনেক সময় সুগার এত কমে যায় যে অজ্ঞান হয়ে যেতে পারে। তবে তার আগে হয়তো কথা বলতে একটু জড়তা আসবে। সেটা  বুঝতে হবে। যখনই একটু অস্থিরতা দেখা দেবে, কপাল একটু ঘা্মছে কিংবা তার মাথাব্যথা হচ্ছে, তাকে একটু অন্য রকম লাগছে, কিংবা একটু ঝিমিয়ে পড়ছে, তখনই সবাইকে জানতে হবে যে সুগারটা কমে গেলে কী করতে হবে। বেশি হলে কী করতে হবে? কী কী জটিলতা হবে? এটা কিন্তু একটি শিক্ষার বিষয়। ডায়াবেটিসের শিক্ষা খুবই গুরুত্বপূর্ণ। এটা চিকিৎসার মধ্যেই পড়ে। কী কী খাবে সেটিও কিন্তু শিক্ষার আওতায় পড়ে।

প্রশ্ন : তাৎক্ষণিকভাবে কী করতে হবে?

উত্তর : যদি সম্ভব হয় সঙ্গে সঙ্গে একটু কমলার রস খাইয়ে দেবেন। আরেকটি হলো যারা ইনসুলিন নেয় তাদের কাছে একটি গ্লুকাগন ট্যাবলেট থাকতে পারে। ট্যাবেলটাও যদি মুখের ভেতর ঢুকিয়ে দেয়,তখন সুগারটা বাড়ে। তখন রোগী একটু কথা বলতে শুরু করে, সুগারটা বাড়ে।

দেশজুড়ে সকল বিভাগের অভিজ্ঞ ডাক্তারদের খোঁজ পেতে ও অ্যাপয়েন্টমেন্ট নিতে ভিজিট করুন www.doctorola.com অথবা কল করুন 16484 নম্বরে। Doctorola.com বাংলাদেশের প্রথম অনলাইন ও কল সেন্টার ভিত্তিক ডাক্তার অ্যাপয়েন্টমেন্ট সার্ভিস।