ডায়াবেটিস সারা জীবনের রোগ

ডায়াবেটিস সারা জীবনের রোগ। এনটিভির নিয়মিত আয়োজন ‘স্বাস্থ্য প্রতিদিন’ অনুষ্ঠানের ২৬১৫তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. হারুন অর রশিদ। বর্তমানে তিনি ঢাকা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : একজন মানুষকে আমরা কখন ডায়াবেটিক বলব?

উত্তর : ডায়াবেটিস আসলে একটি মেটাবলিক রোগ। যদি রক্তে ইনসুলিনের পরিমাণ কম থাকে অথবা ইনসুলিন যদি ঠিকমতো কাজ না করতে পারে, তখন রক্ত থেকে ইনসুলিনটা দেহকোষে প্রবেশ করে না এবং সুগার পোড়ে না।

ইনসুলিনের কাজ হলো সুগার ব্লাড থেকে কোষের ভেতর প্রবেশ করানো, যেখানে সুগার পোড়ে। যদি সুগার কোষের ভেতর না প্রবেশ করে, তাহলে দিন দিন সুগারটা রক্তের মধ্যে বাড়তে থাকে।

প্রশ্ন : এই বৃদ্ধি কখন হলে কোন পর্যায়ে বলবেন যে রোগীটি ডায়াবেটিক?

উত্তর : যখন রক্তের পরীক্ষা করে আমরা বলি ওরাল গ্লুকোজ টলারেন্স টেস্ট। ওজিটিটি বলে সংক্ষেপে। এখানে রোগীকে প্রথমে ফাস্টিং (খালি পেটে) রক্তের সুগার দিতে হয়, ৮ থেকে ১৪ ঘণ্টা না খেয়ে। এর পর রক্ত দিয়ে ৭৫ গ্রাম গ্লুকোজ খাওয়ার পর রক্ত দিতে হয়। আমরা রিডিংটা দেখি। এখানে যদি দেখি ব্লাড সুগার ৬ দশমিক ১-এর নিচে, তাহলে সে স্বাভাবিক। আর রক্তের সুগার যদি ৬ দশমিক ১ থেকে ৭-এর নিচে থাকে, তখন আমরা তাকে প্রি-ডায়াবেটিক বলি। আর ৭-এর ওপর যদি যায় ফাস্টিং রক্তের গ্লুকোজ, তখন আমরা ডায়াবেটিস বলি। আর গ্লুকোজ খাওয়ার দুই ঘণ্টা পর যে রক্তটা দেওয়া হবে, সেটা যদি ৭ দশমিক ৮-এর নিচে আসে, তাহলে আমরা বলি স্বাভাবিক। ৭ দশমিক ৮ থেকে যদি ১১ দশমিক ১ পর্যন্ত হয়, তখন আমরা বলি ইমপেয়ার গ্লুকোজ টলারেন্স। এটাও প্রি-ডায়াবেটিক, ডায়াবেটিসের আগের পর্যায়। ১১ দশমিক একের ওপরে যদি যায়, তখন আমরা ডায়াবেটিস বলি।