ডা. ইকবালসহ ৭ জনের বিরুদ্ধে ফের মামলা

নিজস্ব প্রতিবেদক: ১৬ বছর পর প্রিমিয়ার ব্যাংকের চেয়ারম্যান ডা. এইচ বি এম ইকবাল, মার্চেন্ট ব্যাংকগুলোর সংগঠন বিএমবিএর সভাপতি ছায়েদুর রহমান ও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক সিনিয়র সহসভাপতি সাইফুল ইসলামসহ সাত ব্যক্তি এবং দুই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে ফের মামলা হয়েছে।

গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, গত নভেম্বরে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নতুন করে এ মামলা দায়ের করেছে। মামলা আমলে নিয়ে গত ১৭ জানুয়ারি আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। তাদের বিরুদ্ধে প্রিমিয়ার ব্যাংকের শেয়ার ছাড়ার প্রক্রিয়া বা আইপিওতে কারসাজির উদ্দেশ্যে ২৬ হাজার ভুয়া অ্যাকাউন্ট খোলার অভিযোগ রয়েছে। এ অভিযোগে ২০০৫ সালে মামলা হয়েছিল। তবে নথি গায়েব হওয়ার কারণে এতদিন মামলাটির কার্যক্রম চলেনি।

আদালত-সংশ্লিষ্ট সূত্র এবং বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ডা. ইকবাল ছাড়াও মামলার অপর আসামিরা হলেন- প্রিমিয়ার ব্যাংকের সাবেক ব্যবস্থাপক পরিচালক (অপসারিত) কাজী আবদুল মজিদ, ব্যাংকের বনানী শাখার তৎকালীন ব্যবস্থাপক সৈয়দ নওশের আলী, উপব্যবস্থাপনা পরিচালক নূরুল আলম চৌধুরী, সাবেক ফার্স্ট এক্সিকিউটিভ অফিসার মোখলেছুর রহমান এবং প্রিমিয়ার ব্যাংক ও ইক্যুইটি পার্টনার্স সিকিউরিটিজ (বর্তমান নাম ব্র্যাক-ইপিএল ব্রোকারেজ)।

মামলার এজাহারে বলা হয়, ২০০৫ সালে প্রিমিয়ার ব্যাংকের আইপিওর উল্লেখযোগ্য শেয়ার অবৈধ প্রক্রিয়ায় হাতিয়ে নিতে পারস্পরিক যোগসাজশে ২৬ হাজার ভুয়া বিও অ্যাকাউন্ট খুলেছিলেন আসামিরা, যা আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

ঘটনাটি ফাঁস হলে বিএসইসি তৎকালীন নির্বাহী কর্মকর্তা ফরহাদ আহমেদকে আহ্বায়ক করে তদন্ত কমিটি করে। তদন্ত কমিটি জানতে পারে, প্রিমিয়ার ব্যাংক ডিপি ও ইক্যুয়িটি পার্টনার্স সিকিউরিটিজ নামে ব্রোকারেজ হাউজ থেকে ভুয়া বিও অ্যাকাউন্ট খোলা হয়েছিল। বিও অ্যাকাউন্ট খুলতে ব্যাংক অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক বিধায় আসামিরা প্রিমিয়ার ব্যাংকেরই ঢাকা, নারায়ণগঞ্জ ও সাভারের বিভিন্ন শাখায় ২৬ হাজার ভুয়া অ্যাকাউন্ট খোলেন।

এজাহারে বলা হয়, এ ঘটনার মূল হোতা ছিলেন ব্যাংকটির চেয়ারম্যান ডা. এইচ বি এম ইকবাল। তদন্ত শুরু হলে প্রিমিয়ার ব্যাংকের ডিপি থেকে খোলা ভুয়া বিও অ্যাকাউন্টগুলো প্রিমিয়ার ব্যাংক নিজেই বন্ধ করে দেয়। এ থেকে প্রিমিয়ার ব্যাংকের নিজের এবং চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের দায় প্রমাণ হয়।