ডিআরইউ অ্যাপের উদ্বোধন

তানভির আহমেদ: এখন থেকে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্যরা অ্যাপের মাধ্যমে বার্ষিক ও কল্যাণ তহবিলের চাঁদা পরিশোধ করবেন। এছাড়াও অ্যাপে পাওয়া যাবে সংগঠনের সদস্যদের মোবাইল নম্বরসহ আরো বেশ কিছু সেবা। এ লক্ষ্যে পেশাদার সাংবাদিকদের এই সংগঠন সদস্যদের জন্য ‘ডিআরইউ অ্যাপ’ উদ্বোধন করা হয়েছে ।

বুধবার (২৯ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনী মিলনায়তনে অ্যাপ উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

উদ্বোধনী অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, অ্যাপটির মাধ্যমে ডিআরইউ সদস্যরা সংগঠনের চাঁদা ঘরে বসেই দিতে পারবেন। ক্যাশলেস সোসাইটি হতে ডিআরইউ’র এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই। এটি যাতে রোল মডেল হয়, আরো আপগ্রেড হয়- সেজন্য আমরা সবরকম সহযোগিতা করবো।

তিনি বলেন, ডিআরইউ’র সঙ্গে আমরা একটি চুক্তি করবো। সাইবার সিকিউরিটি আওয়্যারনেস বাড়াতে সংগঠনটির সদস্যদের সহযোগিতা আমরা নিতে চাই। তারা বিভিন্ন প্রশিক্ষণ ও ওয়ার্কশপ করবে। আগামী সাত দিনের মধ্যেই এই চুক্তিটি করার লক্ষ্য রয়েছে।

তিনি আরো বলেন, ডিআরইউতে আমরা একটি শেখ রাসেল আধুনিক ল্যাব স্থাপন করতে চাই। এতে সংগঠনের সদস্য, সদস্য পরিবারের সন্তান, শিক্ষার্থীরা বিভিন্ন প্রশিক্ষণ নিতে পারবেন। সেখানে বিভিন্ন কোর্স, কারিকুলাম থাকবে। এটি হবে এডুকেশনাল ল্যাব। এছাড়া ডিআরইউ মিডিয়া সেন্টার বা ল্যাবকে আরও উন্নত করতে আমরা সবধরনের সহযোগিতা করবো।

এদিকে ডিআরইউ’র পক্ষ থেকে জানানো হয়েছে, সদস্যরা এখন অ্যাপের মাধ্যমে বিকাশ, নগদ ও রকেট একাউন্ট ব্যবহার করে বার্ষিক চাঁদা ও অন্যান্য চাঁদা পরিশোধ করতে পারবেন। এছাড়া অ্যাপে সংগঠনের সদস্যদের তালিকা থাকবে, সেখানে তাদের মোবাইল নম্বরসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য সংযুক্ত থাকবে। ফলে সংগঠনের সদস্যদের মধ্যে যোগাযোগ আরো সহজ হবে। এছাড়া অ্যাপটিতে সংগঠনের বিস্তারিত তথ্য রয়েছে।

ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠেনর সাধারণ সম্পাদক মসিউর রহমান খান। এতে আরো উপস্থিত ছিলেন সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ, সৈয়দ শুক্কুর আলী শুভ ও কবির আহমেদ খান। এছাড়া সংগঠনটির বর্তমান কমিটির নেতা ও ডিআরইউ সদস্যরা এতে উপস্থিত ছিলেন।