ডিএনসিসি মেয়র পদ শূন্য ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদ শূন্য ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, গতকালই (রোববার) ঢাকা উত্তর সিটি মেয়রের পদটি শূন্য ঘোষণা হয়েছে।

সোমবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এলজিআরডি মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা অত্যন্ত ব্যথিত এরকম একজন উদ্যমী মেয়রকে হারালাম। সিটি করপোরেশনের ইতিহাসে এরকম উদ্যমী এবং দক্ষ মেয়র আমরা কখনো পাইনি। তাকে হারিয়ে অপূরণীয় ক্ষতি হয়েছে আমাদের।

মন্ত্রী বলেন, তিনি তেজগাঁও ট্রাকস্ট্যান্ড উচ্ছেদ করে ঢাকার মানুষকে যানজটমুক্ত নগরী এবং গাবতলীতে অবৈধ দখল উচ্ছেদ করে দক্ষিণ অঞ্চলে সহজে যাওয়ার জন্য যে ব্যবস্থা করেছিলেন তা প্রশংসনীয় উদ্যোগ ছিল। এছাড়া তিনি গ্রিন ঢাকা গড়তে ব্যাপক কর্মপরিকল্পনা এবং উদ্যোগ গ্রহণ করেছেন, যা নগরবাসী স্বচ্ছন্দে গ্রহণ করেছেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আনিসুল হকের যে উদ্যোগ তা ব্যক্তিগত হলেও সেটি বাস্তবায়ন করবে সিটি করপোরেশন। আর তার উত্তরাধিকার যিনি আসবেন তাকে আনিসুল হকের গড়ে দেওয়া ফাউন্ডেশনের মধ্য থেকেই কাজ করতে হবে। তাহলে তার অসমাপ্ত কাজ শেষ হবে বলে আমার প্রত্যাশা। আমি মনে করি, এমন কেউ আসবে না যিনি তার এই সুন্দর উদ্যোগ বাস্তবায়ন করবেন না।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমার প্রত্যাশা আনিসুল হক ঢাকা্বাসীকে যে স্বপ্ন দেখিয়েছেন, উন্নত নগর গড়ার পরিকল্পনা করেছেন। তেমনি একজন উদ্যোগী মেয়রই তার পদে নির্বাচিত হবেন।

এদিকে গতকালের তারিখে আজ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের উপসচিব মাহমুদুল আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঢাকা উত্তর সিটি মেয়র আনিসুল হকের মৃত্যুর কারণে স্থানীয় সরকার (সিটি করপোরেশন), আইন, ২০০৯-এর ধারা ১৫ (ঙ) মোতাবেক ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদ ১ ডিসেম্বর থেকে শূন্য ঘোষণা করা হলো।