ডিএসইএক্সে যুক্ত হচ্ছে ৩১ কোম্পানি

অর্থনৈতিক প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স পুনঃসমন্বয় করা হয়েছে। এর ফলে সূচকটিতে নতুন করে ৩১টি কোম্পানি সংযোজন হচ্ছে।

এর মধ্যে বিমা খাতের কোম্পানি রয়েছে ১৪টি। আগামীকাল রোববার থেকে এ পরিবর্তন কার্যকর হচ্ছে।

ডিএসই জানায়, প্রধান সূচক ডিএসইএক্সে ৩১টি কোম্পানি যুক্ত হওয়ার বিপরীতে সূচকটি থেকে বাংলাদেশ ইন্ডাস্ট্রিজ ফাইন্যান্স, পদ্মা ইসলামী লাইফ এবং রেকিট বেনকিজার এ তিনটি কোম্পানি বাদ পড়ছে। এর ফলে ডিএসইএক্স সূচকে অন্তর্ভুক্ত কোম্পানির সংখ্যা দাঁড়াবে ২৬৩টিতে।

ডিএসই আরো জানায়, আন্তর্জাতিক প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওর বা এসঅ্যান্ডপির নির্ধারিত মাপকাঠি বিবেচনায় সূচকের এ পুনঃসমন্বয় করা হচ্ছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, বছর শেষে প্রধান সূচক ডিএসইএক্স সমন্বয়ের ক্ষেত্রে এসঅ্যান্ডপি মাপকাঠি অনুযায়ী তিনটি বিষয় বিবেচনা করা হয়েছে।

প্রথমটি ছিল কোম্পানির লেনদেনযোগ্য (ফ্রি-ফ্লোট) শেয়ারের বাজার মূলধন, বিগত ছয় মাসের গড় লেনদেন ও তিন মাসের লেনদেন দিবস। এই তিনটি মাপকাঠিতে উত্তীর্ণ কোম্পানিগুলোকে সূচকে নতুন করে সংযোজন করা হচ্ছে। আর যেসব কোম্পানি মাপকাঠি পূরণে ব্যর্থ হয়েছে, সেগুলোকে বাদ দেওয়া হচ্ছে।

ডিএসইএক্সে যুক্ত হওয়া বিমা খাতে নতুন ১৪টি কোম্পানি হলো- রিলায়েন্স ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, নর্দার্ন জেনারেল ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ঢাকা ইন্স্যুরেন্স, অগ্রণী ইন্স্যুরেন্স, কর্ণফুলী ইন্স্যুরেন্স, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স ও প্যারামাউন্ট ইন্স্যুরেন্স।