ডিএসসিসির উচ্ছেদ অভিযান, হকারদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর গুলিস্তান ও পার্শ্ববর্তী এলাকার ফুটপাতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) উচ্ছেদ অভিযান চলছে।

মঙ্গলবার দুপুর পৌনে ১২টার দিকে ফুটপাতের দোকান উচ্ছেদ শুরু হয়। সিটি করপোরেশনের উচ্ছেদ অভিযানের গাড়িবহর দেখে অধিকাংশ হকারই টুকরিতে রাখা মালামাল নিয়ে সরে পড়েন। পরে হকাররা একত্র হয়ে বিক্ষোভ করে ডিএসসিসির গাড়িবহর ধাওয়া করে। পুলিশের কঠোর অবস্থানের কারণে হকাররা ভাঙচুর করতে পারেনি।

উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মামুন সরদার। এ সময় ডিএসসিসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মামুন সরদার বলেন, ‘ফুটপাতে দিনের বেলায় কোনো হকার বসতে দেওয়া হবে না। ডিএসসিসির নির্দেশনা উপেক্ষা করে যেসব হকার দোকান নিয়ে বসেছিলেন, তাদের উচ্ছেদ করা হয়েছে। যারা নির্দেশনা অমান্য করে ফুটপাতে দোকান নিয়ে বসবেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

গুলিস্তান ঘুরে দেখা যায়, মঙ্গলবার সকালে হকাররা ফুটপাতে দোকান নিয়ে বসেন। মঙ্গলবার পৌনে ১২টার দিকে ডিএসসিসি উচ্ছেদ অভিযান শুরু করে। এ সময় হকাররা সরে গেলে তাদের রেখে যাওয়া চৌকি, বাক্সসহ বিভিন্ন আসবাব বুলডোজার দিয়ে ভেঙে ফেলা হয়।

গুলিস্তানের বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের ব্যবসায়ী রুহুল আমিন বলেন, ‘মার্কেটে দোকান নিয়ে বসার মতো ক্ষমতা নেই। উচ্ছেদ করা হবে জেনেও ফুটপাতে দোকান নিয়ে বসেছি। মাস গেলে বাসা ভাড়া, সন্তানের স্কুল খরচ দিতে হবে। তাই পেটের টানে বসেছি।’

গুলিস্তানের ফুলবাড়িয়া এলাকার হকার সাগর বলেন, ‘পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ মানি না। নির্দেশনা যতই দেওয়া হোক আমরা ফুটপাতে বসব। হকাররা একত্র হলে মেয়র তার সিদ্ধান্ত থেকে সরে যাবেন।’

হকারদের পুনর্বাসনের বিষয় নিয়ে গত ১১ জানুয়ারি নগর ভবনের সভাকক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও হকার নেতাদের সঙ্গে বৈঠক করেন মেয়র। বৈঠকে সিদ্ধান্ত হয় ১৫ জানুয়ারি থেকে কর্মদিবসে গুলিস্তান, মতিঝিল ও এর আশপাশ এলাকার ফুটপাতে দিনের বেলা কোনো হকার বসতে দেওয়া হবে না। তবে অফিস শেষে সন্ধ্যা সাড়ে ৬টা থেকে তারা গুলিস্তান-মতিঝিল এলাকায় বসতে পারবে।