ডিজিটাল ওয়ার্ল্ড সম্মেলনে মাইক্রোসফট

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে চলছে তিন দিনের ডিজিটাল ওয়ার্ল্ড সম্মেলন। এই সম্মেলনে যোগ দিয়েছে বিশ্বখ্যাত প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট।

সম্মেলনে অংশ নিচ্ছেন বিভিন্ন অঞ্চল থেকে আগত মাইক্রোসফটের ছয়জন উচ্চপদস্থ কর্মকর্তা। এরা হলেন- মাইক্রোসফট এশিয়া প্যাসিফিকের সাউথ এশিয়া নিউ মার্কেটস বিভাগের চিফ অপারেটিং অফিসার রীনা চ্যাই, অ্যাপাক-এর ডিরেক্টর সেলস লুকাস লু, অ্যাপাক-এর শ্রীকান্ত কাদম্বি, সাউথইস্ট এশিয়া স্পেশালিস্ট সেলস ডিরেক্টর সঞ্জয় পাটেল, অ্যাপাক-এর ডিরেক্টর ডাটা ইনসাইটস এবং অ্যাজিউর অ্যানালিটিক্স ও ডাটা প্ল্যাটফর্মের সেলস ডিরেক্টর অরিজিৎ রায়।

মাইক্রোসফট বাংলাদেশ সূত্র জানিয়েছে, আমন্ত্রিত প্রযুক্তি বিশেষজ্ঞরা সম্মেলনের বিভিন্ন সেমিনারে বক্তব্য রাখার পাশাপাশি তথ্য-প্রযুক্তি সম্পর্কিত অন্তর্নিহিত জ্ঞান এবং এ খাতে অর্থনৈতিক প্রতিভার বিকাশ ঘটাতে বাংলাদেশের করণীয় বিষয়ে আলোকপাত করার জন্য মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণে ডিজিটাল রূপান্তরের ওপর গুরুত্ব দিয়ে সাজানো সেমিনারগুলোর মধ্যে রয়েছে, এডুকেশন ফর এভরি সিটিজেন-বিল্ডিং, এ ডিজিটাল প্ল্যাটফর্ম ফর এডুকেশন অ্যান্ড লার্নিং। এছাড়া অন্য বিষয়গুলোর মধ্যে আছে- বিজনেস মডেল ফর হাই-টেক জোন, স্মার্ট সিটিজ: হোয়াট ইজ অ্যাপ্রোপ্রিয়েট ফর বাংলাদেশ, ইনক্লুসিভ থ্রু টেকনোলজিস, ইমপ্রুভিং বিজনেস এফিশিয়েন্সি থ্রু আইসিটি এবং রোড টু ফাইভ বিলিয়ন মার্কিন ডলার এক্সপোর্ট বাই টু থাউজেন্ড টোয়েন্টি ওয়ান।

তৃতীয়বারের মতো আয়োজিত ডিজিটাল ওয়ার্ল্ডের এবারের আয়োজনে রয়েছে ই-গভর্নেন্স এক্সপো, সফটওয়্যার শোকেসিং, মোবাইল ইনোভেশন এক্সপো বা গেমিং এক্সপো এবং ই-কমার্স এক্সপো।

মাইক্রোসফট বাংলাদেশ-এর ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, ‘বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি হচ্ছে দ্রুতগতিতে যা সত্যিই লক্ষ্যণীয়। এ গতিকে আরও ত্বরাণ্বিত করছে প্রযুক্তিতে দেশের তরুণদের উল্লেখযোগ্য অংশগ্রহণ এবং এ সম্ভাবনাময় খাতে বিনিয়োগের অনুকূল পরিবেশ যেখানে মাইক্রোসফটের মতো বিশ্বের বড় বড় আইটি প্রতিষ্ঠান বাংলাদেশ আইটি বাজার নিয়ে গুরুত্বের সঙ্গে বিভিন্ন পরিকল্পনা হাতে নেওয়ার সুযোগ পাচ্ছে। এরই ধারাবাহিকতায় মাইক্রোসফটের পণ্য ও সেবার মাধ্যমে বাংলাদেশের বাজারকে আরও বেশি গুরুত্ব দেওয়ার প্রতিশ্রুতি নিয়ে মাইক্রোসফট অ্যাসোসিয়েশন এবারের ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’ এর গর্বিত স্পন্সর হিসেবে অংশ নিচ্ছে।’

তিনি আরো বলেন, ‘এ অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন অঞ্চলের উচ্চপদস্থ মাইক্রোসফট কর্মকর্তারা উপস্থিত থাকবেন। মূল লক্ষ্য একটাই আর তা হলো, আমাদের বিশেষজ্ঞ দল, জ্ঞান ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বাংলাদেশের প্রযুক্তি খাতকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে সহায়তা করা।’