ডিজিটাল সেন্টার তৈরি হবে দেশের সব জেলায়

নিজস্ব প্রতিবেদক : তথ্যপ্রযুক্তির সহজলভ্যতার লক্ষ্যে দেশের সব জেলায় ডিজিটাল সেন্টার তৈরি হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

একই সঙ্গে কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীকে ‘ডিজিটাল আইল্যান্ড’ হিসেবে গড়ে তোলার ঘোষণাও দিয়েছেন তিনি।

পলক বলেন, ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়নের লক্ষ্যে দেশের ৬৪টি জেলায় ৫ হাজার ২৭৫ ডিজিটাল সেন্টার তৈরি হবে। যাতে করে সরকারি ও বেসরকারি সব কার্যক্রমে কাগজের ব্যবহার কমবে, সাশ্রয়ী উপায়ে জটিল কাজগুলো সহজে করা যাবে। দুর্নীতি কমবে, হয়রানি কমবে এবং সহজে সব সেবা মানুষের দ্বোরগোঁড়ায় পৌঁছে যাবে।

বুধবার দুপুরে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে ‘ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান ফর ডিজিটাল বাংলাদেশ’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। ই-গভার্নমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়নের লক্ষ্যে দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।

তিনি বলেন, বাংলাদেশকে ডিজিটাল করতে চারটি ভিত্তির ওপর গুরুত্ব দিচ্ছে সরকার। যার একটি ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান, আরেকটি হিউম্যান রিসোর্স, কানেকটিভিটি ইম্প্রুভমেন্ট এবং ইন্ডাস্ট্রিয়াল প্রমোশন। ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান তারই একটি অংশ।

জুনাইদ আহমেদ পলক বলেন, প্রকল্পটি সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও উন্নয়ন সহযোগী সংস্থা কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (কোইকা) অর্থায়নে বাস্তবায়িত হবে।

তিনি বলেন, এই প্রকল্পের মাধ্যমে নতুন নতুন প্রযুক্তিগুলো পরীক্ষা করা হবে এবং কোরিয়া তাদের নতুন প্রযুক্তিগুলো পরীক্ষামূলকভাবে এখানে প্রথম চালু করবে। প্রকল্পটি বাস্তবায়নে কোরিয়ার সরকার বাংলাদেশের সহায়ক হিসেবে কাজ করবে। যার অংশ হিসেবে কোরিয়া সরকার বাংলাদেশকে বড় অঙ্কের অনুদান দেবে। এ প্রকল্প বাস্তবায়নে প্রয়োজন হবে ১ বিলিয়ন টাকা। এর মধ্যে কোরিয়া সরকার ত্রিশ থেকে চল্লিশ কোটি টাকা বাংলাদেশকে অনুদান হিসেবে দেবে। তবে প্রথমে আট থেকে সাত কোটি টাকা দিয়ে প্রকল্পের কাজ শুরু করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, দ্বীপ উপজেলা মহেশখালী হবে স্বপ্নের দ্বীপ। যার পরিচিত হবে ডিজিটাল আইল্যান্ড হিসেবে।

পলক বলেন, মহেশখালীতে বসবাসরত ৫ লাখ মানুষ বাংলাদেশের সঙ্গে ফিজিক্যালি ডিসকানেক্টেড। প্রযুক্তির মাধ্যমে তাদেরকে দেশ এবং বিশ্বের সঙ্গে যুক্ত করাই হবে ডিজিটাল আইল্যান্ডের প্রধান লক্ষ্য। যা পরবর্তীতে উন্নয়নশীল দেশগুলোর জন্য রোল মডেল হয়ে থাকবে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলামের সভাপতিত্বে দিনব্যাপী এ কর্মশালায় উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব হারুনুর রশিদ, প্রকল্প পরিচালক মুহাম্মাদ এনামুল কবিরসহ সরকার, বাংলাদেশে নিযুক্ত কোরিয়ান দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন কেওয়াক সাম-জু, কোইকার কান্ট্রি ম্যানেজার জো হিউঙ্গ প্রমুখ।