ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

সচিবালয় প্রতিবেদক : ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে।

মঙ্গলবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে দেশের ১১৪টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি পরীক্ষার ফল অনলাইনে প্রকাশ করা হয়েছে। চার বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সের ২৯টি টেকনোলজিতে এ বছর মোট আসন সংখ্যা ৪৮ হাজার ১৫০টি। এর বিপরীতে আবেদন পড়ে ১ লাখ ৫৫ হাজার ৫৭৭টি। আজ মেধাতালিকায় নির্বাচিত ৪১ হাজার ৮০০ শিক্ষার্থীর তালিকা প্রকাশ করা হয়েছে। পর্যায়ক্রমে বাকি আসনগুলো পূরণ করা হবে। অবশিষ্ট শিক্ষার্থীরা বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তির সুযোগ পাবে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, সরকার কারিগরি শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে। কারিগরি শিক্ষা অগ্রাধিকারের অগ্রাধিকার। ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের সময় কারিগরি শিক্ষায় শিক্ষার্থী ছিল ১ ভাগের কিছু বেশি। বর্তমানে ১৪ ভাগ শিক্ষার্থী কারিগরি শিক্ষা নিচ্ছে। ২০২০ সালের মধ্যে তা ২০ ভাগ ছাড়িয়ে যাবে।

শিক্ষামন্ত্রী জানান, কারিগরি শিক্ষার মান উন্নয়নে সিঙ্গাপুরের নানিয়ান পলিটেকনিক ইনস্টিটিউটে ৪২০ জন শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আরো ১ হাজার ১৫০ জন শিক্ষককে এ প্রতিষ্ঠানে পর্যায়ক্রমে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এ ছাড়া চীনে ৫৮১ জন শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, শুধু ডিগ্রি অর্জনের শিক্ষা হলেই চলবে না। এমন দক্ষতা অর্জন করতে হবে, যাতে দেশে ও বিদেশে কাজ করার সুযোগ পাওয়া যায়। বিশাল জনশক্তিকে কারিগরি শিক্ষায় শিক্ষিত করতে পারলে তারা বিশ্বের যেকোনো জায়গায় কাজ করার সুযোগ পাবে। দক্ষতা না থাকলে দেশেই কাজ পাবে না। বাস্তব কাজের সঙ্গে যোগ না থাকলে শিক্ষা অর্থহীন।

তিনি আরো বলেন, কারিগরি শিক্ষা সম্প্রসারণে দেশের অবশিষ্ট ২৩টি জেলায় বিশ্বমানের পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন করা হবে। দেশের চারটি বিভাগীয় শহরে একটি করে মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে। আরো চারটি বিভাগীয় শহরে মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে। এ ছাড়া প্রতিটি বিভাগীয় শহরে একটি করে মহিলা কারিগরি স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন করা হবে।

এ সময় কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভূঞা ও এফ এম আমিনুল হক এবং কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।