ডিবির এসির বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : পুলিশ হেফাজতে নিয়ে নির্যাতনের অভিযোগে ডিবি পুলিশের মিরপুর জোনাল টিমের সিনিয়র সহকারী কমিশনার মিয়া কুতুবুর রহমানের বিরুদ্ধে করা মামলায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত।

বুধবার ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা মামলার অভিযোগ আমলে নিয়ে এ আদেশ দেন।

রেজাউল করিম নামের এক গাড়ির যন্ত্রাংশ ব্যবসায়ী গতকাল মামলাটি দায়ের করেন। বিচারক বাদীর জবানবন্দি গ্রহণ শেষে আদেশের জন্য বুধবার দিন ধার্য করেন।

বাদীপক্ষের আইনজীবী রফিকুল ইসলাম বলেন, মামলাটি গতকাল বিকেলে দায়ের করা হয়। আজ আদালত একজন অতিরিক্ত মুখ্য মহানগর হাকিমকে মামলাটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

মামলার অভিযোগ থেকে জানা গেছে, বাদী রেজাউল করিমের বড় বোনের স্বামী মো. নাসির উদ্দিন গত ২৮ ফেব্রুয়ারি ভাড়া গাড়ি নিয়ে ময়মনসিংহের উদ্দেশে বাসা থেকে বের হন। এরপর তাকে আর খুঁজে পাওয়া যায়নি। গত ৪ মার্চ নাসির উদ্দিনের বসুন্ধরার বাসায় আসামি মিয়া কুতুবুর রহমানের সঙ্গে কয়েকজন সাদা পোশাকের লোক ভিকটিম নাসির উদ্দিনসহ আসেন। তখন নাসির উদ্দিন শারীরিক নির্যাতনে আহত ছিলেন। তার চলতে কষ্ট হচ্ছিল। এরপর আসামিসহ কয়েকজন ভিকটিমের বেডরুমে তল্লাশি করে আলমারির তালা ভেঙে ৯ লাখ টাকা দামের ২০ ভরি স্বর্ণ, নগদ ৭৫ হাজার টাকা, ইউসিবি, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক এবং আল আরাফাহ ইসলামী ব্যাংকের চারটি চেক বইয়ে স্বাক্ষর করে নেয় এবং ক্রেডিট কার্ড নিয়ে যায়। সাথে একটি গাড়িও নিয়ে যায়।

যাওয়ার সময় আসামি বলে যায়, তাকে ১০ কোটি টাকা দিলে ভিকটিমকে ছেড়ে দেওয়া হবে। অন্যথায় তাকে বিদ্যুৎস্পৃষ্ট করে চেকে স্বাক্ষর নেওয়া হবে এবং সবশেশে তাকে ক্রসফায়ারে দেওয়া হবে।

এ ছাড়া নাসির উদ্দিনকে আটক করে রেখে অমানবিক নির্যাতন করে ও কোমরের নীচ হতে পা পর্যন্ত পেট্রল ঢেলে বিদ্যুৎস্পৃষ্ট করে মারাত্মক আহত করে। এ কারণে তার এখন চলাফেরা করতে সমস্যা হচ্ছে।

এরপর নাসির উদ্দিনকে শাহ আলী থানার একটি মামলায় আসামি করে দুই দিনের রিমান্ডে নিয়ে অমানবিক নির্যাতন করে মিয়া কুতুবুর রহমান। এরপর তার বিরুদ্ধে চট্টগ্রামের বাঁশখালী থানায় একটি, মিরপুর থানায় একটি এবং কাফরুল থানায় আরেকটি মামলা করা হয় এবং তাকে চরম হয়রানি করা হয়। চার মামলায় গ্রেপ্তার দেখিয়ে তাকে এখনো আটক রাখা হয়েছে। এসব মামলা সম্পূর্ণ মিথ্যা এবং হয়রানিমূলক।

বাদী অভিযোগ করেন, আসামি মিয়া কুতুবুর রহমান আক্রোশের বশবর্তী হয়ে নাসির উদ্দিনকে অপহরণ করে ভয়ভীতি দেখিয়ে ও অমানবিক নির্যাতনের মাধ্যমে আহত করে তার জীবনকে হুমকির মধ্যে ফেলে নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন-২০১৩ এর ৬/১৩ ধারায় অপরাধ করেছেন।

বাদী রেজাউল করিম গত ৩০ মার্চ ভাটারা থানায় এজাহার দায়ের করতে গেলে তাকে দীর্ঘক্ষণ বসিয়ে রেখেও অভিযোগ গ্রহণ করা হয়নি। তাই তিনি আদালতে মামলা করেন বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে।