ডিসেম্বর নাগাদ তিস্তার পানি বণ্টনের চূড়ান্ত সিদ্ধান্ত

সচিবালয় প্রতিবেদক :
ডিসেম্বর নাগাদ বাংলাদেশ ও ভারতের মধ্যে তিস্তার পানি বণ্টন বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার সচিবালয়ে যোগাযোগ মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রীংলার সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, তিস্তার পানি বণ্টন বিষয়ে ভারত ইতিবাচক মনোভাব প্রকাশ করছে। দেশটির বিভিন্ন পর্যায়ে আলোচনা শেষে এ বিষয়ে আমাদের আশ্বস্ত করেছেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার। আশা করছি, ডিসেম্বর নাগাদ বাংলাদেশ ও ভারতের মধ্যে তিস্তার পানি বণ্টন বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে।

তিনি বলেন, তিস্তার পানি বণ্টন বিষয়ে আলোচনা চলছে। দুই দেশের মধ্যে একটি চলমান প্রক্রিয়া এটি। আগামী ডিসেম্বরে ভারত সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময়েও তিস্তার পানি বণ্টন নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা হবে। আলোচনার মাধ্যমেই তিস্তা চুক্তি বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত আসতে পারে।

তিনি আরো বলেন, বাংলাদেশে গণতন্ত্রের অগ্রযাত্রায় ভারত সব সময় পাশে আছে; আগামীতে থাকবে। তবে আমাদের অভ্যন্তরীণ বিষয়ে ভারত হস্তক্ষেপ করবে না।

জাতীয় নির্বাচন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, চলতি দশম সংসদের মেয়াদ আরো দুই বছর দুই মাস বাকি আছে। যথা সময়েই জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, সংবিধান অনুযায়ী, সংসদের মেয়াদোত্তীর্ণ হওয়ার তিন মাসের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ বিষয়ে কোনো সংশয়ের অবকাশ নেই।

দলের বর্তমান অবস্থা প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দলকে সুসংগত করার চ্যালেঞ্জ নিয়েই সাধারণ সম্পাদকের দায়িত্ব নিয়েছি। দল গুছিয়ে নিতে ইতোমধ্যে বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীদের সঙ্গে যোগাযোগ শুরু করেছি।