ডেনমার্কে অ্যাস্ট্রাজেনেকার টিকা বাতিল

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার প্রয়োগ বন্ধ করেছে ডেনমার্ক। ইউরোপের কয়েকটি দেশ এর আগে এই টিকা প্রয়োগ সাময়িক স্থগিত করলেও বিশ্বে প্রথম দেশ হিসেবে এ টিকার কার্যক্রম পুরোপুরি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ডেনমার্ক।

পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে অ্যাস্ট্রাজেনেকার পাশাপাশি জনসন অ্যান্ড জনসনসহ একাধিক টিকার প্রয়োগ বন্ধ করায় মহামারি নিয়ন্ত্রণ করা নিয়ে নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে দেশটিতে।

ডেনমার্কের স্বাস্থ্য দফতর জানায়, তদন্তে অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়া প্রতি ৪০ হাজার ব্যক্তির মধ্যে একজনের শরীরে গুরুতরভাবে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে।

ডেনমার্কের স্বাস্থ্য বিভাগের প্রধান সোরেন ব্রোসট্রোম বলেন, মহামারি নিয়ন্ত্রণে থাকায় ইউরোপীয় ওষুধ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে এ টিকার ব্যবহার সম্পূর্ণভাবে বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, অ্যাস্ট্রাজেনেকার টিকার ব্যবহার বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া কঠিন। তবে আমাদের হাতে অন্য টিকাও রয়েছে এবং মহামারিও নিয়ন্ত্রণে রয়েছে। আগামীতে যে বয়সসীমার মানুষের টিকা দেওয়ার লক্ষ্য নেওয়া হয়েছিল তাদের করোনায় গুরুতর অসুস্থ হওয়ার আশঙ্কা তুলনামূলকভাবে কম। তাই আমরা এ সিদ্ধান্ত নিয়েছি।

গত সপ্তাহে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি জানায়, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকায় রক্ত জমাট বাঁধার আশঙ্কা থাকলেও করোনায় মৃত্যুর ঝুঁকি আরও বেশি। সাময়িক স্থগিতের পর ইউরোপের বেশির ভাগ দেশ ইতোমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রয়োগ শুরু করলেও ইউরোপের প্রথম দেশ হিসেবে এটিকার ব্যবহার সম্পূর্ণভাবে বাতিল করেছে ডেনমার্ক।

টিকাদানের কারণে রক্ত জমাট বাঁধার ঘটনা বিরল হলেও একই কারণে গত মঙ্গলবার জনসন অ্যান্ড জনসনের টিকাদান স্থগিত করেছে যুক্তরাষ্ট্র, কানাডা এবং ইউরোপিয়ান ইউনিয়ন। এ অবস্থায় একের পর এক টিকার প্রয়োগ বন্ধ হওয়ায় করোনার লাগাম টানা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

তবে মার্কিনদের সর্বোচ্চ নিরাপত্তার বিষয়টি মাথায় রেখেই টিকার অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি।