ডেসকো লিমিটেডের আওতায় ৫টি উপকেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক : ডেসকো লিমিটেডের আওতায় ৫টি উপকেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে আর্থিক সহায়তা দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এ জন্য ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) ‘কনস্ট্রাকশন অব ১৩২/৩৩/১১ কেভি গ্রিড সাবস্টেশন ইন ডেসকো এরিয়া’ শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করবে। ডেসকোর আওতাধীন ভৌগোলিক এলাকায় পাঁচটি নতুন উপকেন্দ্রের মধ্যে একটি হচ্ছে বনানীতে।

আগামীকাল শুক্রবার বিকেল ৫টায় এখানকার ২৮ কাঠা জমি ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) থেকে ডেসকোর অনুকূলে হস্তান্তর এবং গ্রিড উপকেন্দ্র নির্মাণ কাজের উদ্বোধন করা হবে। ভিত্তিপ্রস্তর উদ্বোধন করবেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

অনুষ্ঠানে বিদ্যুৎসচিব ড. আহমদ কায়কাউস, অতিরিক্ত সচিব মো. মাহবুব-উল-আলমসহ অন্যরা উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, গ্রিড উপকেন্দ্র নির্মাণের প্রকল্পটি বাস্তবায়িত হলে ৬৪০ মেগাওয়াট ১৩২ কেভি সঞ্চালন পর্যায়ে এবং ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ ৩৩ কেভি বিতরণ পর্যায়ে গ্রহণের সক্ষমতা বৃদ্ধি হবে।

আশা করা হচ্ছে, এর ফলে বনানী ও তৎসংলগ্ন এলাকার গ্রাহকরা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাবেন, কারিগরি লস কমবে এবং লো-ভোল্টেজ সমস্যার সমাধান হবে। তা ছাড়া, ৪ লাখ ৫০ হাজার গ্রাহকের নতুন সংযোগের সক্ষমতা বৃদ্ধি পাবে।