ডোমার বহুমুখী উচ্চ বিদ্যালয়ে র‌্যাফেল ড্রর নামে টিকিট বিক্রি!!এলাকায় তোলপাড়

ক্রাইমরিপোর্টার নীলফামারীঃ– নীলফামারীর ডোমার উপজেলা সদরের ডোমার বহুমুখী উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া অনুষ্ঠানে র‌্যাফেল ড্রয়ের নামে চলছে টিকিট বিক্রির জমজমাট ব্যবসা।বিদ্যালয়ের ১১’শ শিক্ষার্থীর প্রতিজন শিক্ষার্থীকে ২০ টাকা মুল্যের ২টি করে টিকিট কেনা বাধ্যতামূলক করেছে স্কুল কর্তৃপক্ষ!
এ নিয়ে বিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকসহ জনমনে ক্ষোভের সৃষ্টি হয়ে এলাকায় তৈরী হয়েছে তোলপাড়।
লটারী আয়োজনের বিষয়টিকে বিদ্যালয়ের আভ্যন্তরিন বিষয় বলে দাবী করছে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি।
অভিযোগ উঠেছে, বিদ্যালয়ের ১১০০ শিক্ষার্থী যদি দুইটি করে লটারীর টিকেট ক্রয় করে তাহলে এর মূল্য হয় ৪৪ হাজার টাকা। আর লটারীতে যে ৪৫টি পুরস্কার দেয়া হয়েছে তার সর্ব্বোচ মূল্য ১৫ হাজার টাকা। তাহলে বাকী ২৯ হাজার টাকা কোথায় যাবে?কি হবে?
ওই বিদ্যালয়ে আগামী ২১ জানুয়ারী শনিবার বার্ষিক ক্রীড়া অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এ উপলক্ষ্যে র‌্যাফেল ড্র এর নামে লটারীর টিকিট বিক্রির আয়োজন করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ। বিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী বিদ্যালয়ের প্রতিজন শিক্ষার্থীকে ২টি করে লটারীর টিকিট  বাধ্যতামূলক ক্রয় করতে হবে। যারা টিকিট কিনছে না তাদেরকে নানা ভাবে ধমক দিচ্ছে উক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকেরা।
গত কয়েক দিন ধরে ওই বিদ্যায়ের শিক্ষককেরা ষষ্ঠ হতে দশম শ্রেনীতে গিয়ে কে লটারীর টিকিট কিনেছে কে কিনে নাই তা নিয়েই ব্যস্ত থেকেছেন। নিজ সন্তানের ভবিষ্যতের কথা মাথায় রেখে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক অভিভাবকের অভিযোগ, আমাদের সন্তানকে টিকিট কিনতে বাধ্য করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষার্থীরা জানায়, শ্রেনী শিক্ষকেরা ক্লাশে ঢুকে প্রথমেই জানতে চায় কে টিকিট কিনেছে আর কে কিনে নাই। যারা টিকিট কিনতে রাজী নয় তাদেরকে টিকিট কিনতে আল্টিমেডাম দিচ্ছেন তারা!
এ ছাড়া বেশ কিছু শিক্ষার্থী জানায় তারা দুইটি করে টিকেট বাধ্য হয়ে ক্রয় করতে গিয়ে স্যারদের একশত টাকার নোট বের করে দেয়। ফলে স্যাররা জোড় করে তখন ৫টি লোটারীর টিকেট ধরিয়ে দেন। আর কোনো রকমে অনিহা দেখালেই শিক্ষার্থীদের নানান রকমের  ধমক ও ভয় ভিতি দেখানো হয়।

এদিকে একাধিক ব্যক্তি অভিযোগ করে জানান, লটারীতে যে ৪৫টি পুরস্কার দেয়া হয়েছে, তা একেবারই নিম্নমানের ও তার সর্ব্বোচ মূল্য ১৫ হাজার টাকা। যেখানে ১১০০ শিক্ষার্থীদের নিকট গড়ে দুইটি করে টিকেট বিক্রি করলে আয় হয় ৪৪ হাজার টাকা।

এ ব্যাপারে ডোমার বহুমূখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল আলম লটারীর বিষয়টি নিশ্চিত করে সাংবাদিকদের জানান, কাউকে টিকিট কিনতে বাধ্য করা হচ্ছে না। এর মাধ্যেমে উপার্জিত অর্থ ছাত্রদের জন্যই পুরস্কার কিনে তা ব্যয় করা হবে।তবে কবে নাগাত তা করা হবে সেটা তিনি জানাতে পারেননি!

একই বিষয়ে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আখতারুজ্জামান সুমন অদায়িত্বশীল এর মতই দায়সারা ভাবে জানান , লটারী নয় এটি র‌্যাফেল ড্র আর বিষয়টি বিদ্যালয়ের আভ্যন্তরিন ব্যাপার”
ডোমার উপজেলা মাধ্যেমিক শিক্ষা কর্মকর্তা সাকেরিনা বেগম র‌্যাফেল ড্র বা লটারী যেটাই হোক তাকে জুয়া আখ্যায়িত করে সাংবাদিকদের তিনি বলেন  ডোমার বহুমূখী উচ্চ বিদ্যালয়ে এটা হচ্ছে তিনি এ ব্যাপারে কিছুই জানেন না । তবে বিষয়টি খুব দ্রুত তদন্ত করে দেখবেন বলে জানান তিনি।

আর ডোমার উপজেলা নির্বাহী কর্মকর্তা-সাবিহা সুলতানা বেশ ভাবের সাথে দায়সারা ভাবেই জানান,আমিও অভিযোগ পেয়েছি বিষয়টি ক্ষতিয়ে দেখা হচ্ছে।কিন্তু কবে নাগাত ক্ষতিয়ে দেখবেন তিনি সে বিষয়ে স্পষ্ট করে কিছুই জানাতে পারেননি!
তবে ডোমার উপজেলার সচেতন নাগরীকেরা মনে করেন যদি এই লটারী ড্র হবার পুর্বে বন্ধ করা না হয় তাহলে আগামীতে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে লটারীর নামে এই ব্যবসার প্রভাব নিশ্চিত পড়বেন।