ড্রাগনের বসবাস আদৌ ছিল নাকি ছিল না

পৃথিবীতে একটি বিতর্ক চালু আছে। সে বিতর্কটি হচ্ছে ড্রাগনের বসবাস আদৌ ছিল নাকি ছিল না। আপনার জানা আছে কি, আমাদের দেশের বান্দরবানের একটি স্থানে এই ড্রাগন নিয়ে একটি মিথ রয়েছে? বিশ্বাস করুন আর নাই করুন, বান্দরবানের বগা লেকে একটি ড্রাগন মিথ চালু রয়েছে।আজ জেনে নেয়া যাক এই মিথটি সম্পর্কেঃ

বান্দরবানে অবস্থিত বগা লেক হচ্ছে বাংলাদেশের অন্যতম একটি দুর্গম ও কম ঘনবসতি পূর্ণ এলাকা। সবুজে পরিপুর্ণ এই অঞ্চলে রয়েছে অনেক পাহাড়, বড় বড় পাথর, উঁচু ঢাল এবং আঁকাবাঁকা পাহাড়ি রাস্তা। বাংলাদেশের সবচেয়ে বড় তিনটি পাহাড়ও বগা লেকে অবস্থিত। বগা লেকের আরো কিছু নাম রয়েছে। যেমনঃ বাগাকাইন লেক, বাগা লেক এবং রহস্যে ঘেরা লেক।

প্রায় ২০০ বছর আগে এই অঞ্চলে খুমীদের বসবাসকালীন সময়ে তাদের কিছু প্রাচীন দেবতা ছিল। আঞ্চলিক উপকথা অনুযায়ী, এদের মধ্যেই একজন দেবতা নিজের প্রতি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন এবং তার নিজ জাতির লোকজনকে খাওয়া শুরু করেন। এরপর তিনি একটি ড্রাগনের রুপ ধারণ করে একটি অবিশ্বাস্য ভূমিকম্পের সৃষ্টি করেন। এই ভূমিকম্পের ফলে একটি লেকের তৈরি হয়, যেখানে গরীব গ্রামবাসীরা বসবাস করত।
বগা শব্দটি নেয়া হয়েছে “বাগা” থেকে যার অর্থ হচ্ছে রাগান্বিত ড্রাগন। এরপর থেকে বাইরের কোন সাহায্য না পাওয়া গেলেও এই লেকের পানি কখনো শুকায় নি। প্রত্যেক বসন্তে স্বচ্ছ পানিগুলো ঘোলা হয়ে যায় ও রঙ পরিবর্তন করতে থাকে। এই ঘটনা আদিবাসীদের ধারণা আরো বদ্ধমূল করে এবং সাথে সাথে আরো নানা ধরণের উপকথার জন্ম দেয়।