ঢাকার বুকে নান্দনিক চকবাজার শাহী মসজিদ

রেজাউর রহমান চৌধুরীঃ মোগল আমলে মানুষ সব কিছুই পেয়েছেন কম দামে। চাল থেকে সব কিছুই পাওয়া যেত কম টাকায় বেশি। মোগল আমলের সুবেদার শায়েস্তা খান বলে ছিলেন, ‘টাকায় আট মণ চাল পাওয়া যা’। সেই সেই সময়ে মানুষ কম দামে এসব পেতেন বলে শায়েস্তা খা্ন এ উক্তি করে ছিলেন।

শস্যের কম মূল্য হওয়ায় মানুষের কাছে খুব প্রশংসিত ছিলেন শায়েস্তা খান। কিন্তু এক বিষয়ে তার কৃতিত্বের কথা তা নয়, তিনি ছিলেন একজন ন্যায়-পরায়ণ শাসক, বিজয়ী বীর যোদ্ধা ও নিপুণ নির্মাতা।

মোগল আমল থেকে আজও বাংলার ইতিহাস ঐতিহ্যে তার নির্মাণ শৈলীর খ্যাতি রয়েছে। শায়েস্তা খানের অনেক স্থানে আজও মানুষের নজর কাড়ে। তিনি রাজধানী ঢাকাকে সাজাতে চেয়েছিলেন নিজের পরিকল্পনা মত। রাজধানী ঢাকা ও এর বাইরে বেশ কয়েকটি মসজিদ, সমাধি ও অট্টালিকা তৈরি করেন। এরই ধারাবাহিকতায়, তিনি আজ থেকে প্রায় চারশো বছর আগে ঐতিহ্যবাহী চকবাজার শাহী মসজিদ নির্মাণ করেন। যা এখন ‘চক মসজিদ’ নামেই বেশি পরিচিত।

মসজিদটির কেন্দ্রীয় প্রবেশপথের ওপর স্থাপিত একটি ফার্সি শিলালিপিতে লেখা রয়েছে সুবেদার শায়েস্তা খান ১৬৭৬ খ্রিষ্টাব্দে মসজিদটি নির্মাণ করেন। হরিনাথ দে শিলালিপির ইংরেজি অনুবাদ করেছেন এভাবে-

“The Ameer of Ameers who cleaves to the right masjid Shaista did build in God’s right, I said to the seeker enquiring its date Accomplished We know Was God’s bidding”

চকবাজারের কেন্দ্রস্থলেই শত শত বছর ধরে দাঁড়িয়ে আছে ‘চকবাজার শাহী মসজিদ’। চক সার্কুলার রোডে এর অবস্থান। মসজিদটি একাধিকবার সম্প্রসারণ করা হয়েছে। তবে এই কাজের সময় আদি ভবন অক্ষত রাখা হয়েছে। চক মসজিদ ঘিরে চকবাজার সম্প্রসারিত হওয়ার প্রমাণ মেলে মসজিদের চারপাশে তাকালে।

সেই যুগে চক মসজিদ ঢাকার কেন্দ্রীয় মসজিদ হিসেবে ব্যবহৃত হতো। ঢাকার নায়েবে নাজিমরা চকবাজার জামে মসজিদে ঈদের নামাজ পড়তেন। ‘তাওয়ারিখে ঢাকা’ গ্রন্থে এই বিবরণ দিয়েছেন মুন্শী রহমান আলী তায়েশ। সেই সময় মাইক না থাকায় আজান দেয়া হতো উঁচু মিনার থেকে।

কাছাকাছি অন্যান্য মসজিদের মুয়াজ্জিনরা চক মসজিদের আজান শুনেই আজান দিতেন। রমজান বা ঈদের চাঁদ দেখা দিলে এই মসজিদের সামনে থেকে তোপধ্বনি দেয়া হতো। রমজান মাসে তারাবির নামাজের সময় মসজিদের ভেতরের অংশ ঝাড়বাতির আলোয় আলোকিত করা হতো। ইফতারির সময় বিভিন্ন বাড়ি ও দোকানপাট থেকে ইফতারি আসত মসজিদে।

আরেকটি সামাজিক রীতি ছিল চক মসজিদ ঘিরে। প্রতি শুক্রবার জুম্মার নামাজের দিন চারপাশের বাড়ি থেকে মিষ্টান্ন পাঠানো হতো। বিতরণ করা হতো নামাজ শেষে।

বর্তমানে চক মসজিদের উত্তর দেয়াল ভেঙে সম্প্রসারণ করা হয়েছে। আর পূর্বদিকের বাড়তি অংশে তৈরি হয়েছে বহুতল ভবন। তিন গম্বুজ বিশিষ্ট মসজিদটির গম্বুজ ভেঙে আরেকটি তলা নির্মাণ করা হয়েছে। দোতলা ছাদের ওপর নতুন তিনটি গম্বুজ তৈরি করা হয়েছে।

এক সময়ে চক মসজিদের দেয়াল ছিল মোগল রীতি অনুযায়ী অনেক পুরু। প্রবেশদ্বারের খিলানগুলো ছিল চওড়া আর প্রশস্ত। মোগল আমলে মসজিদগুলো সাধারণত মাটি থেকে উঁচু প্লাটফর্মের ওপর তৈরি করা হতো। চক মসজিদটির প্লাটফর্ম ছিল মাটি থেকে ১০ ফুট উঁচুতে। আদিতে মসজিদটির দৈর্ঘ্য ছিল ৫০ ফুট আর প্রস্থ ২৬ ফুট।

মসজিদের দুইপাশে দুটি আর মাঝখানে ছিল চারটি খিলান। চারকোণে চারটি প্রান্ত বুরুজের ওপর ছোট ছোট মিনার ছিল। মসজিদের উত্তর-পূর্ব কোণে ছিল সুউচ্চ মিনার। এই মিনারের নিচে ছিল মসজিদের প্রধান প্রবেশদ্বার। দক্ষিণ দিক দিয়েও মসজিদে প্রবেশ করা যেত। বর্তমানে এর উচ্চতা আরও বাড়ানো হয়েছে।

এই মসজিদে এখন দুটি মিনার আছে। এর একটিতে রয়েছে সিরামিকের ভাঙা টুকরোর কারুকাজ। এটি আয়তনে ছোট। এর চেয়ে বড় মিনারটি লালরঙা। মসজিদের মূল ভবনের বাইরের দেয়ালে রয়েছে কালো রঙের একটি ফলক।

এক সময় চক মসজিদের সামনে একটি খোলা আঙিনা ছিল। সেই আঙিনাকে বাড়িয়ে এখন মসজিদের আয়তন আগের চেয়ে প্রায় দ্বিগুণ। কেন্দ্রীয় প্রবেশ পথের সামনে চমৎকার নকশা শোভিত একটি অর্ধগম্বুজ ভল্ট রয়েছে। মসজিদের ভেতরে প্রবেশ করার জন্য পূর্ব দিকে তিনটি প্রবেশ পথ রয়েছে।

এই প্রবেশপথগুলোর সমান্তরালে পশ্চিম দেয়ালে রয়েছে তিনটি মেহরাব। মেহরাবগুলোর আদিরূপ আগেই নষ্ট হয়ে গিয়েছিল। তাই নতুন করে তৈরি করা হয়েছে। কেন্দ্রীয় মেহরাবটি আগের মতোই অর্ধ অষ্টকোণাকৃতি করা হয়েছে। বাকি দুটো আয়তকার। মেহরাবগুলো আধুনিক টাইলসে মোড়ানো।প্রতি বছর মাহে রমজানে নগরীর এই ঐতিহাসিক চক মসজিদে ধর্মপ্রাণ মুসল্লিদের ঢল নামে। মসজিদ ছাড়িয়ে ছাদ, বারান্দা এমনকি সড়কেও ছড়িয়ে যায় মুসল্লিদের কাতার। শুক্রবার প্রবিত্র জুম্মার দিনে মসজিদের সামনের অলি-গলিতে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। জুম্মার আজানের আগে থেকেই মসজিদে যাওয়া শুরু হয় সব বয়সী মুসল্লিদের।

খুতবা শুরুর অনেক আগেই ভরে যায় চক মসজিদের ভেতরের অংশ। ফলে বাইরে অতিরিক্ত বিছানা বিছিয়ে দিতে হয়। জায়নামাজ ছাড়াও পলিথিন, পত্রিকা বিছিয়েও চকবাজারের রাস্তায় জামায়াতে শরীক হন মুসল্লিরা।

মোগল আমল থেকেই ঢাকা মসজিদের নগরীতে পরিণত হয়। গায়ে ঢাকার ইতিহাস নিয়ে কালের সাক্ষী হয়ে সগৌরবে আজো দাঁড়িয়ে আছে শায়েস্তা খানের এই ঐতিহ্যবাহী ‘চকবাজার শাহী মসজিদ’।