ঢাকায় আসছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও দুদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ঢাকায় আসছেন। ১৫ থেকে ১৭ ডিসেম্বর তিনি ঢাকা অবস্থান করবেন।

মঙ্গলবার ( ১৪ ডিসেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ভার্চু্য়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে ড. এ কে আব্দুল মোমেন বলেন, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বাংলাদেশের ৫০তম বিজয় দিবস উদযাপনে যোগ দেবেন। সফরকালে ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করার কথাও রয়েছে তার।

ঢাকা সফরকালে ভারতের রাষ্ট্রপতি সাভারের জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন। এরপর জাতীয় সংসদ ভবন চত্বরে বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দেবেন।
ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের এটাই হবে বাংলাদেশে প্রথম সফর। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

রামনাথ কোবিন্দের সফরসূচি: কোবিন্দকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সেখানে তাকে গার্ড অব অনার দেওয়া হবে। বিমানবন্দর থেকে ভারতের রাষ্ট্রপতি যাবেন সাভার জাতীয় স্মৃতিসৌধে। এরপর তিনি ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। তার সঙ্গে বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাক্ষাৎ করবেন। এরপর কোবিন্দ বঙ্গভবনে বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পরে সেখানে রাষ্ট্রপতি আয়োজিত নৈশভোজে অংশগ্রহণ করবেন তিনি।

পরদিন (১৬ ডিসেম্বর) সফরের দ্বিতীয় দিনে জাতীয় প্যারেড গ্রাউন্ডে বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন ভারতের রাষ্ট্রপতি। ওই দিন বিকেলে জাতীয় সংসদ ভবনের সাউথ প্লাজায় আয়োজিত ‘মহাবিজয়ের মহানায়ক’ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন তিনি।

১৭ ডিসেম্বর দুপুরে দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করার আগে রামনাথ কোবিন্দ রমনায় কালী মন্দিরের সদ্য সংস্কার করা অংশের উদ্বোধন করবেন বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।