ঢাকা উত্তর সিটি মশকনিধন কর্মীদের বায়োমেট্রিক হাজিরা

নিজস্ব প্রতিবেদকঃ মশার ঢাকাবাসী কষ্ট কমাতে এবার ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মশকনিধক কর্মীদের কর্মকর্তা-কর্মচারীদের মনিটরিংয়ের জন্য চালু করা হয়েছে বায়োমেট্রিক হাজিরা পদ্ধতি। আজ (১১মার্চ) উত্তরা ১১নং সেক্টরে এই কার্যক্রমের উদ্ধোধন করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ওয়েলফেয়ার সোসাটির মাঠে পরীক্ষামূলকভাবে এ কার্যক্রম শুরু হয়েছে।

উদ্বোধন অনুষ্ঠানে মেয়র বলেন, আজকে এখানে ১২শ মশকনিধন কর্মী কাজ করছেন, কিন্তু বাস্তবে আসলেই এই সংখ্যক কর্মী কাজ করছেন কি না, তা নিশ্চিত করা একটি বড় চ্যালেঞ্জ। আমরা চাই একটি বায়োমেট্রিক ডিভাইসের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করতে। আগে সনাতন পদ্ধতিতে একটি হাজিরা খাতায় তারা স্বাক্ষর করতেন। এখন সময় এসেছে স্মার্ট সিটিতে রূপান্তর হওয়ার। তাই আমরা ডিজিটাল পদ্ধতিতে মশকনিধন কর্মীদের হাজিরা নিশ্চিত করব।

মশকনিধন কার্যক্রম বিষয়ে তিনি বলেন, মশার উপযুক্ত পরিবেশ থাকায় আমরা সোমবার (১৫ মার্চ) ৪টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছি। অভিযানে আমরা দেখেছি সিভিল এভিয়েশনের ভেতরে কোটি কোটি মশার লার্ভা। সেখানে আমাদের কেউ যেতে পারে না। বিমানবন্দর রেলওয়ে স্টেশনের পেছনে পূর্বদিকেও একই অবস্থা। আপনাদের ভেতরে নিজেদের নিয়ন্ত্রণে যেসব জায়গা, সেসব স্থানে মশা নিধনের দায়িত্ব আপনাদেরই নিতে হবে, বলেন মেয়র।

আতিকুল ইসলাম বলেন, মশকনিধন কর্মীদের মনিটরিংয়ের জন্য বায়োমেট্রিক হাজিরা পদ্ধতি আজ আমরা পরীক্ষামূলকভাবে শুরু করলাম। ধাপে ধাপে আমরা অন্য এলাকাগুলোতেও এই কার্যক্রমের আওতায় আনব। আশা করছি আগামী দুই মাসের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৫৪টি ওয়ার্ডেই মশকনিধন কর্মীদের বায়োমেট্রিক হাজিরা পদ্ধতি চালু করতে পারব।

বায়োমেট্রিক হাজিরা পদ্ধতি কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তা এবং স্থানীয় কাউন্সিলররা উপস্থিত ছিলেন।