ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ ২০১৮ সালে শুরু

সংসদ প্রতিবেদক : ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ ২০১৮ সালে শুরু হয়ে ২০২২ সালে শেষ হবে আশাবাদ ব্যক্ত করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার বিকেলে জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে টেবিলে উত্থাপিত সংরক্ষিত মহিলা সংসদ সদস্য সফুরা বেগমের প্রশ্নোত্তরে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জানান, সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে (পিপিপি) প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে ২০১৬ সালে সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ছয়টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। ২১৮ কিলোমিটার দীর্ঘ প্রস্তাবিত ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্পটি তিনটি প্যাকেজের আওতায় বাস্তবায়নের লক্ষ্যে কার্যক্রম চলমান রয়েছে। আশা করা যাচ্ছে, ওই প্রকল্পের বাস্তবায়ন কাজ ২০১৮ সালে শুরু হয়ে ২০২২ সালের মধ্যে সমাপ্ত হবে।

মন্ত্রী আরো জানান, জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর মহাসড়ক (ঢাকা বাইপাস) পিপিপি প্রকল্পের জন্য বর্তমানে বিনিয়োগকারী নির্বাচন প্রক্রিয়া চলমান রয়েছে। আশা করা যাচ্ছে ২০১৭ সালের মধ্যে ওই প্রকল্পের নির্মাণকাজ শুরু হবে এবং ২০১৯ সালের মধ্যে সমাপ্ত হবে।

হাতিরঝিল-রামপুরা-ডেমরা মহাসড়ক (চিটাগাং রোড মোড় এবং তারাবো লিংক মহাসড়কসহ) প্রকল্পটি পিপিপির ভিত্তিতে বাস্তবায়নের লক্ষ্যে এশীয় উন্নয়ন ব্যাংকের আর্থিক সহায়তায় বিস্তারিত সমীক্ষার কাজ চলমান রয়েছে বলেও জানান ওবায়দুল কাদের।

এসএম মোস্তফা রশিদীর প্রশ্নোত্তরে মন্ত্রী জানান, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য নিম্নমুখী হওয়ার কারণে বাংলাদেশের বাজারেও মূল্য কমানো হয়েছে। ডিজেলের মূল্য লিটারপ্রতি ৩ টাকা কমানোর পরিপ্রেক্ষিতে আন্তঃজেলা রুটে বাস ভাড়া প্রতি কিলোমিটারে ৩ পয়সা কমানো হয়েছে। হ্রাসকৃত হারে বাস ভাড়া আদায়ের জন্য নতুন ভাড়ার চার্ট সংশ্লিষ্ট সবাইকে দেওয়া হয়েছে।

তবে চট্টগ্রাম ও ঢাকা মহানগরীতে চলাচলকারী বাসগুলোর ভাড়া সিএনজি মূল্যের বিবেচনায় নির্ধারিত থাকায় জ্বালানি তেলের মূল্য হ্রাসের ক্ষেত্রে এই দুই মহানগরীতে বাস ভাড়া কমানো হয়নি বলেও জানান মন্ত্রী।

সংসদকে মন্ত্রী আরো জানান, অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে অতিরিক্ত সচিব (প্রশাসন) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগকে আহ্বায়ক করে একটি কমিটি কাজ করছে। তাছাড়া বিআরটিএ ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করছে। এ পর্যন্ত ১৩৪১টি গাড়ি ডাম্পিং স্টেশনে পাঠানোর পাশাপাশি ৩৫৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

পুলিশ বিভাগের সব মেট্রোপলিটন বিভাগ ও রেঞ্জ কর্তৃক একই সময়ে ১২১৩টি বাসের বিরুদ্ধে অভিযোগ দেওয়া হয়েছে। এছাড়া ৩৭৫টি বাস রেকারিং করা হয়েছে বলেও জানান তিনি।