ঢাকা ফিরতে ভোগান্তি, দলে দলে আসছেন কর্মীজীবিরা

নিজস্ব প্রতিবেদকঃ করোনা ঝুঁকি ও অতিরিক্ত ভাড়াসহ এমন নানা ভোগান্তির পরেও এবার গ্রামের দিকে ছুটেছেন হাজারো মানুষ। যেমন ভোগান্তি বাড়ি যেতে তেমন ভোগান্তি ঢাকা ফিরতে। বন্ধ রয়েছে দূরপাল্লার বাস চলাচল। পরিবারের ঈদ করতে গিয়ে এক প্রকাশ বিষাদের মধ্যে পড়ে গেছেন ভোগান্তির কারণে। ছুটি শেষ তাই ফিরতে হবে কর্মস্থলে তাই ভোগান্তি হলেও আসতে হবে ঢাকায়।

রবিবারের (১৬ মে) মত সোমবারও (১৭ মে) ঢাকা মুখি মানুষের ঢল দেখা গেছে নৌ ও সড়ক পথে। ঢাকা-ময়মনসিংহ সড়কের সংযোগ পথ আব্দুল্লাহপুরে দেখা গেছে ঢাকা ফেরত মানুষের ভিড়।

ময়মনসিংহ থেকে ঢাকা ফেরত আলী ক্রাইম পেট্রোল বিডিকে বলেন, চাকুরী বাঁচাতে হবে আমাকে, তাই সকাল ভোর ৪ টায় বাসা থেকে বের হয়েছি, বস আমাকে ছুটি দিতে চাইনি দাও পরিবারের টানে বাড়ি যাওয়া, যাইহোক ঢাকা আসতে পেরেছি এটাই বেশি।

এত ভোগান্তির মধ্যে ঈদ করতে যাওয়া কতটা জরুরি ছিল জানতে চাইলে তিনি বলেন, বাড়িতে মা আর একটি বোন আছে আমি ছাড়া তাঁরা কাদের ঈদ করবে। সারা বছর তাদের রেখে দূরে থাকি একটি ঈদে মাত্র ২-৩ দিনের ছুটি পাই। তাই কষ্ট হলেও তাদের সঙ্গে গিয়ে সময় কাটাতে পেরে ভালো লাগছে।

রংপুর থেকে ঢাকা এসেছেন রুস্তম। তিনি বলেন, বেশ কিছু পরিবহন পরিবর্তন করে ঢাকা আসছি। করোনায় কারো হাত নেই, যদি সৃষ্টিকর্তা চান তাহলে বাসায় বসেও আপনার করোনা হতে পারে। তবে ঈদের পাশাপাশি বাড়িতে কিছু কাজ ছিল সেটা শেষ করে আসলাম আর কি।

সকাল থেকেই সরেজমিনে আব্দুল্লাহপুর বাস টার্মিনাল এলাকায় দেখা যায়- কুমিল্লা, শেরপুর, ময়মনসিংহ, গাজীপুর, রাজশাহী, নাটোর, সিরাজগঞ্জসহ বিভিন্ন এলাকা থেকে মানুষেরা মাইক্রোবাসে বা গণপরিবহনে এসে আব্দুল্লাহপুরে নামছেন। এখান থেকে তারা রাজধানীর মধ্যে প্রবেশ করছেন। সবারই তাড়া কত দ্রুত গন্তব্যে পৌঁছানো যায়। আব্দুল্লাহপুর থেকে বাসে করে ঢাকার ভেতরে যাচ্ছেন তারা। এছাড়া অনেকেই মাইক্রোবাসে নিজ বাসায় পৌঁছাচ্ছেন।