ঢাবিতে ছাত্রদলের ওপর হামলার অভিযোগের কোনো ভিত্তি নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ছাত্রদল-ছাত্রলীগের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। ছাত্রদলের ওপর পরিকল্পিত হামলা চালানোর বিষয়ে বিএনপির অভিযোগের কোনো ভিত্তি নেই বলে দাবি করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার (২৪ মে) সকালে সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

রাজনৈতিক কৌশলের অংশ হিসেবে বিএনপি নানা ধরনের অভিযোগ করছে। আন্দোলনের নামে নৈরাজ্য হলে কঠোর হাতে দমনের হুঁশিয়ারি দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

এদিকে সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ছাত্রদল-ছাত্রলীগের দফায় দফায় সংঘর্ষ হয়। আহত হয়েছেন দুপক্ষের অন্তত ৩০ জন। ছাত্রদলের অভিযোগ, বিশ্ববিদ্যালয় প্রশাসনের মদদে তাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে হামলা করেছে ছাত্রলীগ। আর ছাত্রলীগ বলছে, বহিরাগতদের নিয়ে ছাত্রদল ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করলে সাধারণ শিক্ষার্থীরা প্রতিহত করেছে।

দফায় দফায় সংঘর্ষে উত্তপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয়। ছাত্রলীগ আর ছাত্রদলের কর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ আর সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় পুরো ক্যাম্পাস। সকাল সাড়ে ৯টার দিকে পূর্ব-ঘোষিত বিক্ষোভ কর্মসূচি পালনের উদ্দেশে ক্যাম্পাসে আসতে থাকেন ছাত্রদল নেতাকর্মীরা। তাদের অভিযোগ, এ সময় আগে থেকে অবস্থান নেয়া ছাত্রলীগের কর্মীদের বাধার মুখে পড়েন তারা। হঠাৎ করেই হাতাহাতি আর কথা কাটাকাটির এক পর্যায়ে দুপক্ষই জড়িয়ে পড়ে সংঘর্ষে। শুরু হয় ধাওয়া-পাল্টা ধাওয়া। মুখোমুখি অবস্থান নিয়ে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকলে রণক্ষেত্রে পরিণত হয় শহীদ মিনারসহ পুরো এলাকা।

পরে ছাত্রদলের কর্মীরা ঢাকা মেডিকেলের সামনে অবস্থান নেন। সকাল সাড়ে ১১টার দিকে দোয়েল চত্বরে আবারও দুইপক্ষের ধাওয়া- পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে।

পরে প্রাথমিক চিকিৎসা শেষে ঢাকা মেডিকেল থেকে ছাত্রদল নেতাকর্মীরা বের হয়ে দোয়েল চত্বর ও কার্জন হল এলাকায় আবারও সংঘর্ষে জড়ায়।